বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja Bus Service: দুর্গাপুজোয় সারারাত মিলবে সরকারি বাস, একশো বাস থাকছে জনগণের পরিষেবায়
এবার দুর্গাপুজোয় সারারাত সরকারি বাস চালানো হবে রাজ্যজুড়ে।

Durga Puja Bus Service: দুর্গাপুজোয় সারারাত মিলবে সরকারি বাস, একশো বাস থাকছে জনগণের পরিষেবায়

  • রাতে কেউ সল্টলেক থেকে দক্ষিণ কলকাতায় দুর্গাপুজো দেখতে এলে সরকারি বাস পরিষেবা মিলবে। আবার দক্ষিণ কলকাতা থেকে রাজারহাট যাওয়ার সময়ও এই পরিষেবা পাওয়া যাবে। হাওড়া এবং শিয়ালদা থেকে এই পরিষেবা চালু থাকবে। উত্তর ও দক্ষিণে মেট্রো পরিষেবা থাকলেও সারারাত বাস পরিষেবা থাকবে।

মেট্রো রেল কর্তৃপক্ষ ঘোষণা করেছে দুর্গাপুজোর তিনদিন সারারাত পরিষেবা দেওয়া হবে। কিন্তু যে পথে মেট্রো নেই সেক্ষেত্রে কী হবে?‌ সাধারণ মানুষ প্রশ্ন তুলেছে। আর তার জন্য এগিয়ে এল রাজ্যের পরিবহণ দফতর। আমজনতাকে সারারাত প্যান্ডেল হপিং করার সুযোগ করে দিচ্ছে তারা। এবার দুর্গাপুজোয় সারারাত সরকারি বাস চালানো হবে রাজ্যজুড়ে।

ঠিক কী জানানো হয়েছে?‌ আজ, শনিবার রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘‌দুর্গাপুজোয় এই প্রথমবার সারারাত বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি বাস চলবে নির্দিষ্ট রুটে। ফলে পথে বেরিয়ে বাস পাবেন না মানুষজন এটা হবে না। এই ব্যবস্থা নিয়ে পুলিশের সঙ্গেও কথা বলা হয়েছে। তবে যে রুটগুলিতে নো–এন্ট্রি থাকবে, সেগুলি এড়িয়ে বাকি রুটে সারারাত সরকারি বাস চালানো হবে।’‌ ফলে যাত্রীরা যেমন উপকৃত হবেন তেমন বাস মালিকরাও কিছু অর্থ রোজগার করতে পারবেন।

আর কী জানা যাচ্ছে?‌ এবার ইউনেস্কো বাংলার দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে। তাই বাড়তি উৎসাহ দেখা যাচ্ছে। এই রাতে বাসের পরিষেবা নিয়ে পরিবহণমন্ত্রী জানান, দুর্গাপুজোর আগে কলকাতায় স্থায়ীভাবে ১০০ সরকারি বাস নামতে চলেছে। এসি এবং নন এসি দু’ধরনের বাসই নামানো হবে। দুর্গাপুজোর পরে আরও ১২০টি সরকারি বাস নামানো হবে। এগুলি পিপিপি মডেলে চলবে। এখন রাজ্যজুড়ে ২২৬৯টি সরকারি বাস চালানোর কথা। কিন্তু চলে ১৮৪৫টি। তার সঙ্গে আরও ২২০টি নামানো হচ্ছে।

কেমন হতে চলেছে রাতের পরিষেবা?‌ পরিবহণ দফতর সূত্রে খবর, রাতে কেউ সল্টলেক থেকে দক্ষিণ কলকাতায় দুর্গাপুজো দেখতে এলে সরকারি বাস পরিষেবা মিলবে। আবার দক্ষিণ কলকাতা থেকে রাজারহাট যাওয়ার সময়ও এই পরিষেবা পাওয়া যাবে। হাওড়া এবং শিয়ালদা থেকে এই পরিষেবা চালু থাকবে। উত্তর ও দক্ষিণে মেট্রো পরিষেবা থাকলেও সারারাত বাস পরিষেবা থাকবে।

বন্ধ করুন