বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আমজনতার হয়রানি রুখতে আংশিক লকডাউনে বাড়ানো হবে সরকারি বাস, আশ্বাস ফিরহাদের
রাস্তায় কম বাস। একটা বাসের দেখা মিলতেই উপচে পড়ল ভিড়। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
রাস্তায় কম বাস। একটা বাসের দেখা মিলতেই উপচে পড়ল ভিড়। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

আমজনতার হয়রানি রুখতে আংশিক লকডাউনে বাড়ানো হবে সরকারি বাস, আশ্বাস ফিরহাদের

লোকাল ট্রেন বন্ধ থাকায় কর্মস্থলে যাওয়ার সময় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে নিত্যযাত্রীদের।

করোনাভাইরাসের বাড়বাড়ন্তে বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। আংশিক লকডাউনে গণপরিবহনে যাত্রীসংখ্যা অর্ধেক করে দেওয়া হয়েছে। তার জেরে কর্মস্থলে যাওয়ার সময় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে নিত্যযাত্রীদের। সেই পরিস্থিতিতে এবার কলকাতায় চাহিদা অনুযায়ী সরকারি বাসের সংখ্যা বাড়ানো হবে আশ্বাস দিলেন নয়া পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। বিশেষত অফিস টাইমে সরকারি বাস বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার ফিরহাদ বলেন, ‘যেখানে যেখানে দরকার, সেখানে সরকারি বাস বাড়ানো হবে। আমি বলে দিয়েছি, রাস্তায় দাঁড়িয়ে মানুষ যেন হয়রানির মুখে না পড়েন।’ সেইমতো পশ্চিমবঙ্গ পরিবহন নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিং কাপুরকে কলকাতার বিভিন্ন প্রান্তে ঘুরে দেখার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন ফিরহাদ। অফিস টাইমে কোথায় কোথায় বাসের প্রয়োজন আছে, তা খতিয়ে দেখতে বলেছেন।

পাশাপাশি নয়া দায়িত্বগ্রহণের পর ভবিষ্যতের দিশাও দেখান ফিরহাদ। তিনি বলেন, 'তেলের ক্রমবর্ধমান দামের সঙ্গে লড়াই করতে ও কলকাতা শহরকে দূষণমুক্ত রাখতে বৈদ্যুতিন গাড়ি চালানোয় জোর দেবে পরিবহন দফতর। বিশেষ করে কলকাতা শহরে বৈদ্যুতিন গাড়িতে জনপ্রিয় করার রূপরেখা তৈরি করা হবে।' সঙ্গে বলেন, ‘জ্বালানি তেলের দামবৃদ্ধি আমাদের হাতে নেই। কেন্দ্র দাম বাড়ায়। তাই আমাদের এর হাত থেকে বাঁচতে ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়ির দিকে যাওয়া ছাড়া গতি নেই। পরিবহন দফতরকে কলকাতায় বৈদ্যুতিন বাসের সংখ্যা বাড়াতে বলেছি। ধীরে ধীরে পুরোটাই বৈদ্যুতিন গাড়ি করে ফেলতে হবে। এতে দূষণও হয় না। ফলে শহরের বাতাস পরিচ্ছন্ন থাকবে।’

ফিরহাদ জানান, কলকাতায় বৈদ্যুতিন গাড়ির জনপ্রিয়তা বাড়াতে বিভিন্ন জায়গায় চার্জিং স্টেশনের পরিকাঠামো তৈরির জন্য পশ্চিমবঙ্গ পরিবহন নিগমকে নির্দেশ দিয়েছেন। সেই পরিকাঠামো তৈরি হয়ে গেলেই বৈদ্যুতিক গাড়ির সংখ্যা বাড়ানোর উপর আরও জোর দেওয়া হবে।

বন্ধ করুন