বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Howrah municipality: ভোটের লক্ষ্যে হাওড়া পুরসভায় আইনি জট কাটাতে তৎপর রাজ্য, আনা হচ্ছে নতুন বিল

Howrah municipality: ভোটের লক্ষ্যে হাওড়া পুরসভায় আইনি জট কাটাতে তৎপর রাজ্য, আনা হচ্ছে নতুন বিল

পশ্চিমবঙ্গ বিধানসভা ভবন। ছবি : সংগৃহীত

স্বল্পকালীন অধিবেশন বসতে চলেছে পশ্চিমবঙ্গ বিধানসভায়। সেখানে হাওড়া পুরনিগম বিল আনতে পারে রাজ্য সরকার। এর আগে হাওড়া থেকে বালিকে আলাদা করার বিলটিও বহাল থাকছে। নতুন এই বিলটি হাওড়া পুরসভাকে নতুনভাবে সাজানোর জন্য আনছে রাজ্য।

হাওড়া ও বালি পুরসভাকে আলাদা করতে তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সময় বিল এনেছিল রাজ্য সরকার। কিন্তু সেই বিলে সই করেননি জগদীপ ধনখড়। এই বিল নিয়ে রাজ্য সরকারের সঙ্গে তৎকালীন রাজ্যপালের কম দ্বন্দ্ব হয়নি। বিষয়টি রাষ্ট্রপতির কাছে পর্যন্ত গড়িয়েছিল। ফলে হাওড়া ও বালি পুরসভাকে আলাদা করার বিষয়টি এখনও অমীমাংসিত অবস্থায় রয়েছে। তবে এবার এই বিলটিকে সম্পূর্ণ আলাদা ভাবে আনতে চাইছে রাজ্য সরকার।

সূত্রের খবর, স্বল্পকালীন অধিবেশন বসতে চলেছে পশ্চিমবঙ্গ বিধানসভায়। সেখানে হাওড়া পুরনিগম বিল আনতে পারে রাজ্য সরকার। এর আগে হাওড়া থেকে বালিকে আলাদা করার বিলটিও বহাল থাকছে। নতুন এই বিলটি হাওড়া পুরসভাকে নতুনভাবে সাজানোর জন্য আনছে রাজ্য। আগামী ১৪-২২ সেপ্টেম্বর বসছে বিধানসভার এই স্বল্পকালীন অধিবেশন। আগের বিলটি অপেক্ষায় থাকলেও নতুন বিল পাশ করিয়ে রাজভবনে পাঠাতে চাইছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর।

হাওড়া পুরসভায় বালিকে বিচ্ছিন্ন করার পরে ৫০টি ওয়ার্ড থাকছে। সেই ওয়ার্ডের সংখ্যা বাড়িয়ে ৫৭ থেকে ৬০টি করতে চাইছে দফতর। সে ক্ষেত্রে বিল পাশ করানোর পরেই হাওড়া পুরসভায় ওয়ার্ড পুনর্ববিন্যাসের কাজে হাত দিতে চাইছে রাজ্য। দুটি বিল রাজভবনের অনুমতি পেলে আইনের পরিণত হয়ে যাবে। আর সেই পর্ব মিটে গেলে আগামী নভেম্বর থেকে ডিসেম্বরে হাওড়া ও বালিতে একসঙ্গে পুরভোট হতে পারে বলে মনে করা হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.