বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'দুয়ারে সরকার' ক্যাম্পে টিকা নেওয়ার পাশাপাশি করা যাবে স্বাস্থ্য পরীক্ষাও
দুয়ারে সরকারের ক্যাম্প। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

'দুয়ারে সরকার' ক্যাম্পে টিকা নেওয়ার পাশাপাশি করা যাবে স্বাস্থ্য পরীক্ষাও

  • মানুষের দৃষ্টিশক্তি পরীক্ষা, টিউবারকিউলোসিসের মতো উপসর্গ রয়েছে কিনা সে বিষয়েও পরীক্ষা করার ব্যবস্থা থাকবে দুয়ারে সরকার ক্যাম্পে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই স্বাস্থ্য বিশেষজ্ঞদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ওমিক্রন। সারাদেশ তো বটেই রাজ্যেও হু হু করে ওমিক্রনের সংক্রমণ ছড়িয়ে পড়ছে। এই অবস্থায় টিকাকরণে গতি আনতে চাইছে রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের মতে, টিকার প্রথম ডোজ সম্পন্ন হলেও দ্বিতীয় ডোজ এখনও অনেকের বাকি রয়েছে। সেই কথা মাথায় রেখেই 'দুয়ারে সরকার' ক্যাম্পের মধ্যেই টিকাকরণের ব্যবস্থা করতে চলেছে রাজ্য সরকার। মঙ্গলবার নবান্ন থেকে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে। পাশাপাশি সে কারণে মানুষের স্বাস্থ্য পরীক্ষা এবং বিভিন্ন রোগের চিকিৎসা করা হবে বলেও জানা যাচ্ছে।

ইতিমধ্যেই, বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ চালু করেছে কেন্দ্র সরকার। এই কর্মসূচির নাম 'হর ঘর দস্তাক'। এই কর্মসূচিতে স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি পৌঁছে টিকাকরণ নিয়ে সচেতন করছেন এবং টিকা দিচ্ছেন। কেন্দ্র সরকারের মতোই রাজ্য সরকারও এই উদ্যোগ নিচ্ছে।

প্রসঙ্গত, দুয়ারে সরকার কর্মসূচির মাধ্যমে বিভিন্ন প্রকল্পের সুযোগ সুবিধা মানুষকে দিচ্ছে রাজ্য সরকার। সেই ক্যাম্প থেকেই এবার টিকাকরণও দেওয়া হবে। এর ফলে টিকাকরণের গতি বাড়বে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। মঙ্গলবার এই মর্মে সমস্ত জেলাশাসকের নির্দেশিকা পাঠিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। কার্যত দুয়ারে স্বাস্থ্য পরিষেবা চালু করতে চলেছে রাজ্য সরকার।

টিকাকরণ ছাড়াও ৩০ বছরের বেশি বয়সি ব্যক্তিরা উচ্চচাপ, ডায়াবেটিস, মুখের ক্যান্সারে আক্রান্ত কিনা তা নিয়েও ক্যাম্পে পরীক্ষার করার জন্য চিকিৎসক থাকবেন বলে জানা যাচ্ছে। এছাড়াও মানুষের দৃষ্টিশক্তি পরীক্ষা, টিউবারকিউলোসিসের মতো উপসর্গ রয়েছে কিনা সে বিষয়েও পরীক্ষা করার ব্যবস্থা থাকবে দুয়ারে সরকার ক্যাম্পে। আগামী বছরের জানুয়ারি থেকে এই নতুন পরিষেবা শুরু করতে চাইছে রাজ্য সরকার। এর ফলে বিভিন্ন ধরনের সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার পাশাপাশি চিকিৎসা পরিষেবা পেয়ে মানুষ উপকৃত হবে বলে মনে করছে রাজ্য সরকার।

বন্ধ করুন