বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ ঘোষণা কেন্দ্রের
নেতাজি সুভাষ চন্দ্র বসু। 
নেতাজি সুভাষ চন্দ্র বসু। 

নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ ঘোষণা কেন্দ্রের

  • মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, স্বাধীনতা সংগ্রামে নেতাজির অবদানকে স্মরণ করে এবার থেকে তাঁর জন্মদিনকে পরাক্রম দিবস হিসাবে পালন করবে কেন্দ্রীয় সরকার।

ৃনেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মদিনের আগে বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, নেতাজির জন্মদিনকে এবার থেকে ‘পরাক্রম দিবস’ হিসাবে পালন করবে কেন্দ্রীয় সরকার। গোটা দেশের সঙ্গে বিদেশেও উজ্জাপিত হবে দিনটি। 

নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণার দাবিতে দীর্ঘদিন ধরে সরব পশ্চিমবঙ্গ। দেশের আইকনকে শ্রদ্ধা জানাতে তাঁর জন্মদিন ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপ চেয়ে চিঠি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত নভেম্বরে এই দাবিতে মোদীকে চিঠি দিয়েছেন তিনি। 

মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, স্বাধীনতা সংগ্রামে নেতাজির অবদানকে স্মরণ করে এবার থেকে তাঁর জন্মদিনকে পরাক্রম দিবস হিসাবে পালন করবে কেন্দ্রীয় সরকার। গোটা দেশের সঙ্গে বিদেশেও পালিত হবে নেতাজির জন্মদিন। 

ওদিকে মন্ত্রক সূত্রের খবর, আগামী ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মদিনে কলকাতায় একাধিক অনুষ্ঠানে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিক্টোরিয়া মেমোরিয়ালের পাশাপাশি জাতীয় গ্রন্থাগারে নেতাজির জন্মদিনের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। আজই ঘোষণা হতে পারে তাঁর সফরসূচি।

 

বন্ধ করুন