বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Govt: ১০০ দিনের কর্মীদের জন্য বিশেষ উদ্যোগ! অন্যান্য দফতরেও কাজ করতে পারবেন কর্মীরা
১০০ দিনের কাজ। ফাইল ছবি।

WB Govt: ১০০ দিনের কর্মীদের জন্য বিশেষ উদ্যোগ! অন্যান্য দফতরেও কাজ করতে পারবেন কর্মীরা

  • সামনেই রয়েছে পঞ্চায়েত ভোট। আর সেই লক্ষ্যেই গ্রাম অঞ্চলের মানুষদের মন পেতে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। তবে রাজ্য সরকারের এই উদ্যোগের ফলে ১০০ দিনের কর্মীরা কর্মীদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

১০০ দিনের কর্মীদের জন্য বিরাট সুখবর! কর্মীরা যাতে বছরে ১০০ দিন কাজ পান তা নিয়ে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। এবার থেকে রাজ্য সরকারের বিভিন্ন দফতরের কাজ করতে পারবেন ১০০ দিনের কর্মীরা। অর্থাৎ সরকারের বিভিন্ন দফতরের অধীনে বহু প্রকল্পের কাজ চলছে। এবার থেকে সেই সমস্ত প্রকল্পের কাজ করতে পারবেন ১০০ দিনের কর্মীরা। রাজ্যের পঞ্চায়েত এবং গ্রামীণ উন্নয়ন দফতরের পক্ষ থেকে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

প্রসঙ্গত, ১০০ দিনের কাজে কেন্দ্রের বিরুদ্ধে বকেয়া না মেটানোর অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিন কয়েক আগেই পশ্চিম মেদিনীপুরের প্রশাসনিক বৈঠক থেকে ১০০ দিনের প্রকল্পে টাকা বকেয়া রাখা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন মমতা। তারপরেই রাজ্য সরকারের এই উদ্যোগকে ভোটের কৌশল হিসেবেই মনে করছে রাজনৈতিক মহল। সামনেই রয়েছে পঞ্চায়েত ভোট। আর সেই লক্ষ্যেই গ্রাম অঞ্চলের মানুষদের মন পেতে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। তবে রাজ্য সরকারের এই উদ্যোগের ফলে ১০০ দিনের কর্মীরা কর্মীদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

পঞ্চায়েত এবং গ্রামীণ উন্নয়ন দফতরের তরফে প্রতিটি জেলাকে ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত কর্মীদের তথ্য সংগ্রহ করার পাশাপশি কীভাবে তাদের দিয়ে কাজ করানো যাবে তার একটি নির্দিষ্ট ফরমেট তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। দফতর সূত্রে জানা গিয়েছে, প্রতিটি জেলার অতিরিক্ত জেলা শাসক এই প্রকল্পের নোডাল অফিসারের দায়িত্বে থাকবেন। শুধু তাই নয়, দফতরগুলির পক্ষ থেকে যে হারে শ্রমিকদের দৈনিক পরিশ্রমিক দেওয়া হয় সেই অনুযায়ী ১০০ দিনের কর্মীদের দৈনিক পারিশ্রমিক দেওয়া হবে বলে জানা গিয়েছে।

বন্ধ করুন