বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কল্লোলিনীর গতি বাড়াতে তিনটি নয়া উড়ালপুলের সিদ্ধান্ত রাজ্যের
নবনির্মিত মাঝেরহাট ব্রিজ (PTI)
নবনির্মিত মাঝেরহাট ব্রিজ (PTI)

কল্লোলিনীর গতি বাড়াতে তিনটি নয়া উড়ালপুলের সিদ্ধান্ত রাজ্যের

  • মহানগরে শীঘ্রই শুরু হতে চলেছে তিন তিনটি উড়ালপুল তৈরির কাজ।

মাঝেরহাট সেতু নিয়ে শাসক–বিরোধী তরজা যখন তুঙ্গে তখন আরও গতি বাড়তে চলেছে কলকাতা শহরের। মহানগরে শীঘ্রই শুরু হতে চলেছে তিন তিনটি উড়ালপুল তৈরির কাজ। মুখ্যমন্ত্রী জানান, প্রথম সেতুটি হবে গণেশচন্দ্র অ্যাভিনিউ থেকে নিউ মার্কেট পর্যন্ত। দ্বিতীয় সেতু হবে টালিগঞ্জ থেকে যাদবপুর ফাঁড়ি। আর তৃতীয় সেতু হবে পার্ক সার্কাস থেকে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত। রাজ্য নগরোন্নয়ণ দফতর সূত্রে খবর, এই তিনটি সেতুর সমীক্ষার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

কলকাতা শহরে বাড়ছে গাড়ির ও অফিসের সংখ্যা। বেড়েছে কর্মসংস্থানের সুযোগ। ফলে যানজট বাড়ছে। এই অবস্থায় শহরের যানজট কমাতে এক বছর আগেই সিদ্ধান্ত নেওয়া হয় নয়া উড়ালপুল বানানো হবে। এবার দ্রুত কাজ শুরুর দিকে ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী। বিধানসভা নির্বাচনের আগে এই উদ্যোগকে অনেকে মাস্টারস্ট্রোক হিসাবেও দেখছেন।

সূত্রের খবর, কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা রাইটস এই উড়ালপুল নির্মাণের বিষয়ে কাজ এগিয়েছে সমীক্ষার জন্যে। শুধুমাত্র পার্ক সার্কাস থেকে বালিগঞ্জ ফাঁড়ি প্রস্তাবিত উড়ালপুল ঘিরে সংশয় প্রকাশ করা হয়েছে। কারণ, এই উড়ালপুলের রাস্তায় মাটির নীচে একাধিক পাইপ লাইন রয়েছে।

এমনকী মা উড়ালপুলের যে শাখা রয়েছে তার পাশে থেকে বা নীচে দিয়ে উড়ালপুল বানানো নিয়েও সমস্যা থাকতে পারে। গাড়ির চাপ অনেক বেশি তাই উড়ালপুল প্রয়োজন। বাকি উড়ালপুলের সমীক্ষার কাজ চলছে। সেক্ষেত্রে জমি অধিগ্রহণ, বিকল্প রাস্তার সন্ধান, পুনর্বাসন এইসব বিষয়েও নজর রাখা হচ্ছে। তবে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌মানুষের প্রয়োজনে যত দ্রুত সম্ভব প্রকল্প হাতে নেওয়া হবে।’‌

 

বন্ধ করুন