বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Power theft: শহরে বেআইনি হুকিং রুখতে কড়া প্রশাসন, দেওয়া হবে কঠোর শাস্তি

Power theft: শহরে বেআইনি হুকিং রুখতে কড়া প্রশাসন, দেওয়া হবে কঠোর শাস্তি

বিদ্যুৎ চুরি রুখতে কড়া পদক্ষেপ। প্রতীকী ছবি

বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং সিইএসসির শীর্ষ আধিকারিকরা। বৈঠকে ঠিক হয়েছে যারা অনৈতিকভাবে বিদ্যুৎ চুরি করছে, হুকিং করছে তাদের চিহ্নিত করে অবিলম্বে গ্রেফতার করে কড়া শাস্তির ব্যবস্থা করা হবে। 

একবালপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে দুজনের এর জন্য বেআইনি হুকিংকে দায়ী করেছেন স্থানীয়রা। তাই বেআইনি হুকিংয়ের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে চলেছে নবান্ন। মঙ্গলবার সন্ধ্যায় একবালপুরে হতাহতদের বাড়ি গিয়ে তাদের আত্মীয় পরিজনদের সঙ্গে দেখা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বেআইনি হুকিং নিয়ে কড়া পদক্ষেপ করার ইঙ্গিত দিয়েছেন। এরপরই বুধবার নবান্নে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং সিইএসসির শীর্ষ আধিকারিকরা। বৈঠকে ঠিক হয়েছে যারা অনৈতিকভাবে বিদ্যুৎ চুরি করছে, হুকিং করছে, বিদ্যুতের পোলগুলিতে খোলা অবস্থায় ঝুলিয়ে রাখছে তাদের চিহ্নিত করে অবিলম্বে গ্রেফতার করে কড়া শাস্তির ব্যবস্থা করা হবে। পাশাপাশি এই ধরনের অবৈধ বিদ্যুতের কারবারিদের চিহ্নিত করে এবং যাদের অনৈতিক কাজের জন্য মানুষের প্রাণহানি ঘটার আশঙ্কা থাকবে তাদের বিরুদ্ধে ৩০৭ ধারায় খুনের চেষ্টার অভিযোগ আনা যায় কিনা তা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। এছাড়া,

শহর কলকাতায় বিদ্যুৎ চুরি রুখতে ৩৬৫ দিন ২৪ ঘণ্টা নজরদারি চালানোর জন্য জয়েন্ট মেকানিজম করে তোলারও পরিকল্পনা নিয়েছে প্রশাসন। কলকাতা পুলিশ, সিইএসসি, কলকাতা পুরসভার লাইটিং বিভাগ এবং রাজ্য বিদ্যুৎ পর্ষদের আধিকারিকদের নিয়ে গঠিত এই জয়েন্ট মেকানিজম গ্রুপ বিভিন্ন এলাকার বিদ্যুৎ বাহিত পোলগুলি এবং এলাকার বিদ্যুৎ সরবরাহ লাইনগুলি ওপর নজরদারি চালাবে। কোনও রকম অনৈতিক বিষয় নজরে এলেই তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করবে এই দল। পাশাপাশি যারা এই ধরনের অনৈতিক ঘটনার সঙ্গে যারা যুক্ত থাকবেন তাদেরকে চিহ্নিত করে গ্রেফতার করে কঠোর শাস্তির ব্যবস্থা করবেন বলেও এদিন বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, রবিবার বিদ্যুৎস্পৃষ্টের ঘটনার পরেই ফিরহাদ হাকিম সিইএসসিকে তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন করিয়ে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘সিইএসসির সঙ্গে কথা বলেছি। কোথায় বিদ্যুৎ চুরি হচ্ছে সিইএসসির তা দেখার কথা।’ প্রশাসন চাইছে না বেআইনি হুকিংয়ের কারণে মানুষের মৃত্যু হোক। তাই এ বিষয়ে পদক্ষেপ করতে চাইছে প্রশাসন।

উল্লেখ্য, গত রবিবার একবালপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুজনের মৃত্যু হয়েছে। ভেজা কাপড় মেলতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হন স্থানীয় বাসিন্দা ইজহার আখতার। তাঁকে বাঁচাতে গিয়ে তড়িদাহত হন শাশুড়ি মুনতাহা বেগম ও তাঁর মেয়ে খায়রুল নেশা। তড়িঘড়ি তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। মঙ্গলবার একবালপুরে গিয়ে অবৈধ নির্মাণ নিয়ে মুখ্যমন্ত্রী দুঃখ প্রকাশ করেছেন। তিনি এরজন্য বাম সরকারকে দায়ী করেছেন। বাম আমলে ওই বিল্ডিংগুলি সেখানে তৈরি হয়েছিল বলে অভিযোগ তোলেন মমতা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা আগামিকাল কেমন কাটবে আপনার? সুখবর আসবে কি কাল? জানুন ১৯ জুন বুধবারের রাশিফল ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে?

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.