বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'দায়িত্ব পালন করছেন না স্পিকার' কড়া ভাষায় আক্রমণ রাজ্যপালের
'দায়িত্ব পালন করছেন না স্পিকার,' কড়া ভাষায় আক্রমণ করলেন রাজ্যপাল। ফাইল ছবি 

'দায়িত্ব পালন করছেন না স্পিকার' কড়া ভাষায় আক্রমণ রাজ্যপালের

  • সরাসরি সংবাদমাধ্যমের সামনে স্পিকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন রাজ্যপাল। রবিবার বিধানসভার অধ্যক্ষকে কড়া ভাষায় আক্রমণ করেছেন জগদীপ ধনকর।

বিধানসভার স্পিকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত চরমে পৌঁছাল। কিছুদিন আগেই রাজ্যপালের বিরুদ্ধে একগুচ্ছ নালিশ জানিয়ে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কাছে দীর্ঘ চিঠি লিখেছিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। সেই বিষয়টি প্রকাশ্যে আসতেই এবার সরাসরি সংবাদমাধ্যমের সামনে স্পিকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন রাজ্যপাল। রবিবার বিধানসভার অধ্যক্ষকে কড়া ভাষায় আক্রমণ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকর।

তিনি বলেছেন, 'বিধানসভার অধ্যক্ষ নিজের দায়িত্ব এবং কর্তব্য থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। আমি দুবার বিধানসভার অধিবেশনে গিয়েছি। কিন্তু, প্রত্যেকবারই জরুরি অবস্থার কথা মনে পড়েছে। আমার সব বক্তব্য ব্লাক আউট করা হয়েছে।'

রাষ্ট্রপতির কাছে নালিশ জানানো চিঠিতে বিধানসভার অধ্যক্ষ হাওড়া পুরসভার সংশোধনী বিল নিয়ে রাজ্যপালকে সমস্ত নথি দিয়েছিলেন বলেই দাবি করেছিলেন। বিধানসভার অধ্যক্ষের সেই দাবিকে কার্যত নস্যাৎ করে দিলেন রাজ্যপাল। তিনি বলেছেন, 'আমি একাধিবার বিধানসভার কাছ থেকে নথি চেয়েছি। কিন্তু, কোনওবারই আমাকে কোনও রকমের নথি দেওয়া হয়নি।' রবিবার সংবাদ মাধ্যমের সামনে রাজ্যপালের এই বক্তব্যের ফলে স্বাভাবিকভাবেই সংঘাতের পারদ আরও চড়েছে।

অন্যদিকে, সংবাদ মাধ্যমের সামনে স্পিকারকে এরকম ভাবে আক্রমণ করায় তীব্র সমালোচনার মুখে পড়েছেন রাজ্যপাল। তৃণমূল সাংসদ সৌগত রায় রাজ্যপালের এই আচরণকে 'অভদ্রতা' বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, 'রাজ্যপাল কোনও নির্বাচিত ব্যক্তি নন। তিনি কেন্দ্রের মনোনীত প্রার্থী মাত্র। তিনি তাঁর সীমা ছাড়িয়ে যাচ্ছেন। বিমান বাবু বিধানসভার নির্বাচিত সদস্য। এর আগেও তাঁকে অপমান করেছেন রাজ্যপাল। রাজ্যপাল অন্যায় কাজ করছেন। বাংলার মানুষ তার জবাব দেবে। '

অন্যদিকে, সোমবার স্পিকারের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই আবহে কালকের বৈঠক যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

বন্ধ করুন