বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌শিক্ষাব্যবস্থার হাল দেখে আমার রাতে ঘুম আসে না’‌, ফের রাজ্যকে আক্রমণ রাজ্যপালের
রাজ্যপাল জগদীপ ধনখড়।
রাজ্যপাল জগদীপ ধনখড়।

‘‌শিক্ষাব্যবস্থার হাল দেখে আমার রাতে ঘুম আসে না’‌, ফের রাজ্যকে আক্রমণ রাজ্যপালের

  • ইতিমধ্যেই ইউক্রেন থেকে ফেরত পড়ুয়াদের শিক্ষার ব্যবস্থা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। কেন্দ্রকে বলেও কোনও লাভ হয়নি বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর। আর তার পরেই রাজ্যপালের এমন মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ। কারণ কেন্দ্রকে আক্রমণের পরই রাজ্যকে আক্রমণ করলেন রাজ্যপাল।

বিধায়ক বাবুল সুপ্রিয়র শপথ নিয়ে রাজভবন–বিধানসভার দ্বৈরথ চলছে। তার মধ্যেই রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে আক্রমণ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। আর এই আক্রমণের পরই রাজ্য–রাজ্যপাল সংঘাত ফের বাড়ল বলে মনে করা হচ্ছে। রাজ্যে শিক্ষার হাল দেখে তাঁর ঘুম আসছে না বলে আক্রমণ করেছেন ধনখড়। এই আক্রমণ যে মুখ্যমন্ত্রী–শিক্ষামন্ত্রীর দিকে তা স্পষ্ট বোঝা যায়। তাই রাজ্যপালকে পালটা জবাব দিয়েছে তৃণমূল কংগ্রেস।

ঠিক কী বলেছেন রাজ্যপাল?‌ শুক্রবার দ্য ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্টস অফ ইন্ডিয়ার সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন রাজ্যপাল জগদীপ ধনখড়। ওই অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়ে রাজ্যকে সরাসরি আমন্ত্রণ করে তিনি বলেন, ‘‌চারপাশের শিক্ষাব্যবস্থার হাল দেখে আমার রাতে ঘুম আসে না। উপাচার্যরা ইউনিয়ন করতে ব্যস্ত। এসব করলে রেয়াত নয়। উচ্চপর্যায়ের কমিটিও তৈরি করেছি।’‌ এই মন্তব্য থেকে রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

ঠিক কী বলছে তৃণমূল কংগ্রেস?‌ রাজ্যপালের মন্তব্যের পর পাল্টা জবাব দিয়েছে শাসকদল। তৃণমূল কংগ্রেসের সহ–সভাপতি জয়প্রকাশ মজুমদার বলেন, ‘‌আপনি অনেক কথা বলছেন। আর বাংলাকে অপমান করবেন না। বাংলার শিক্ষা, সংস্কৃতিকে অপমান করার কোনও অধিকার কেউ আপনাকে দেননি। শিক্ষাবিদদের অপমান করতে পারেন না আপনি।’‌

ইতিমধ্যেই ইউক্রেন থেকে ফেরত পড়ুয়াদের শিক্ষার ব্যবস্থা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। কেন্দ্রকে বলেও কোনও লাভ হয়নি বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর। আর তার পরেই রাজ্যপালের এমন মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ। কারণ কেন্দ্রকে আক্রমণের পরই রাজ্যকে আক্রমণ করলেন রাজ্যপাল। একইসঙ্গে বিধানসভার সঙ্গে দ্বৈরথ চলছে রাজ্যপালের। বাবুলের শপথ নিয়ে চলছে দ্বৈরথ। তার মধ্যেই এমন মন্তব্য সংঘাতের আবহ তৈরি করল বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বন্ধ করুন