বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌সাংবিধানিক নিয়ম নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ’‌, কমিশনের উদ্দেশ্যে টুইট রাজ্যপালের
জগদীপ ধনখড়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
জগদীপ ধনখড়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

‘‌সাংবিধানিক নিয়ম নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ’‌, কমিশনের উদ্দেশ্যে টুইট রাজ্যপালের

  • এটা তাঁর দ্বিতীয় বৈঠক। দুপুরেই দেখা যায় রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের গাড়ি রাজভবনে ঢুকছে।

কলকাতা পুরসভার নির্বাচন রাজ্য পুলিশ করতে সমর্থ। এই খসড়া রিপোর্ট জমা পড়েছে রাজ্য নির্বাচন কমিশনের দফতরে। সেটা চাউর হতেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো মোটামুটি বিশ বাঁও জলে চলে যায়। এই পরিস্থিতিতে এবার আবার রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এটা তাঁর দ্বিতীয় বৈঠক। দুপুরেই দেখা যায় রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের গাড়ি রাজভবনে ঢুকছে।

তারপর চলে ম্যারাথন বৈঠক। সূত্রের খবর, এই বৈঠকে রাজ্যপাল জিজ্ঞাসা করেন, কেন একদিনে হল না সব পুরসভার নির্বাচন? পুরসভার নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার পরামর্শও দেন তিনি। তবে রাজ্য নির্বাচন কমিশনার জানিয়ে দিয়েছেন, রাজ্য পুলিশের পক্ষ থেকে যে খসড়া রিপোর্ট এসেছে তাতে নিরাপত্তা দিতে সমর্থ তাঁরা। যদিও বিষয়টি নিয়ে কেউ মুখ খোলেননি সংবাদমাধ্যমের সামনে।

আজ, বৃহস্পতিবার ফের কমিশনারকে নিরপেক্ষ ভূমিকা নেওয়ার পরামর্শ দেন রাজ্যপাল। তবে তিনি বৈঠকের পর টুইট করেছেন। কী লিখেছেন রাজ্যপাল?‌ জগদীপ ধনখড় টুইটে লেখেন, ‘‌সাংবিধানিক নিয়ম নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই তা মেনে চলা উচিত।’‌ এটা তিনি রাজ্য নির্বাচন কমিশনের উদ্দেশ্যেই করেছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। আগেও তিনি রাজ্য নির্বাচন কমিশনকে বলেছিলেন, রাজ্য সরকারের শাখা হিসাবে কাজ করলে চলবে না।

আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার নির্বাচন। সেখানে রাজ্য নির্বাচন কমিশন কেমন ব্যবস্থা নিয়েছে তা জানতে চান রাজ্যপাল। ইতিমধ্যেই পুরসভা নির্বাচন সংক্রান্ত মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। যার রায় ঘোষণা করা হবে সোমবার। তার মধ্যেই এই বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ। অনেকে বলছেন, বিজেপির নালিশের পরই সক্রিয় হয়েছেন রাজ্যপাল।

বন্ধ করুন