রাজ ভবন, কলকাতা। ফাইল ছবি
রাজ ভবন, কলকাতা। ফাইল ছবি

থাকতে পারবেন না মুখ্যমন্ত্রী, পিছলো রাজভবনে রাজ্যপালের ডাকা বৈঠক

  • মুখ্যমন্ত্রীও সেদিন ব্যস্ত থাকবেন বলে জানিয়েছেন। তাই তাঁদের সঙ্গে কথা বলে দিন কয়েক পরে একটি দিন ঠিক হবে।

পিছোল রাজ্যপালের ডাকা সর্বদল বৈঠকের দিনক্ষণ। মুখ্যমন্ত্রী ও বিরোধী দলের নেতারা হাজির থাকবেন না বলে জানানোয় বৈঠক পিছনো হয়েছে বলে রাজভবন সূত্রের খবর। এসসি-এসটি বিল ও গণপিটুনি রোধ বিল নিয়ে আলোচনা করতে আগামিকাল রাজভবনে মুখ্যমন্ত্রী ও বিরোধী দলের নেতাদের রাজভবনে ডেকেছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তবে বৈঠক কবে হবে তা এখনো জানা যায়নি।

এদিন রাজ্যপাল সংবাদমাধ্যমকে জানান, ‘বিরোধী দলনেতা আবদুল মান্নান ও সিপিএম নেতা সুজন চক্রবর্তী আমাকে ফোনে জানিয়েছেন, পূর্বঘোষিত কর্মসূচি থাকায় তাঁরা বাইরে আছেন। মুখ্যমন্ত্রীও সেদিন ব্যস্ত থাকবেন বলে জানিয়েছেন। তাই তাঁদের সঙ্গে কথা বলে দিন কয়েক পরে একটি দিন ঠিক হবে। কিন্তু আলোচনা হওয়াটা দরকারি।’

গণপিটুনি রোধ বিল ও এসসি-এসটি বিল নিয়ে বেশ কয়েক মাস ধরে রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত চলছে। বিরোধীদের অভিযোগ, গণপিটুনি বিলের যে কপি বিধানসভায় বিলি করা হয়েছিল আর যে বিল পাশ হয়েছে তাতে ফারাক রয়েছে। বিলি করা বিলে মৃত্যুদণ্ডের সাজা ছিল না। কিন্তু যে বিল পাশ হয়েছে তাতে মৃত্যুদণ্ডের ব্যবস্থা রয়েছে। এই অভিযোগে রাজ্যপালের দ্বারস্থ হয়েছিলেন বিরোধীরা। এর পর বিলটি নিয়ে ব্যাখ্যা চেয়ে বিধানসভার অধ্যক্ষকে চিঠি লেখেন রাজ্যপাল। অভিযোগ, তার কোনও যুক্তিগ্রাহ্য প্রত্তুত্তর দিতে পারেননি অধ্যক্ষ। এমনকী কোন কর্মীদের গাফিলতিতে একাজ হয়েছে তাদের নাম চেয়েছিলেন রাজ্যপাল। কিন্তু রাজভবনে সেই নামের তালিকাও পৌঁছয়নি বিধানসভা থেকে।

বন্ধ করুন