বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মঙ্গলবার কলকাতায় আসছেন নতুন রাজ্যপাল, সিভি আনন্দ বোস

মঙ্গলবার কলকাতায় আসছেন নতুন রাজ্যপাল, সিভি আনন্দ বোস

বাংলার নতুন রাজ্যপাল হিসাবে নিয়োজিত হচ্ছে সিভি আনন্দ বোস(ANI Photo) (Sobha Surendran)

বুধবার শপথ নেবেন নতুন রাজ্যপাল। তাঁকে শপথবাক্য পাঠ করাবেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। তার আগে মঙ্গলবার সকাল দশটা নাগাদ কলকাতায় পৌঁছবেন তিনি।

বুধবার শপথ নেবেন তিনি। তার আগে মঙ্গলবার সকালে কলকাতায় আসছেন নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোস। জগদীপ ধনখড়ের পর অচেনা মুখকে রাজ্যপাল করে ফের একবার চমকে দিয়েছে মোদী সরকার। রাজ্যপালকে নিয়ে আশা আশঙ্কার দোলাচলে রয়েছে সব পক্ষই।

গত ১৭ নভেম্বর সিভি আনন্দ বোসকে পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল ঘোষণা করে কেন্দ্র। জগদীপ ধনখড় উপরাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন পেশের পর থেকে ৪ মাস রাজ্যের অস্থায়ী রাজ্যপালের দায়িত্ব সামলান লা গণেশন। কিন্তু তার ভূমিকা নিয়ে লাগাতার প্রশ্ন তুলতে থাকে বিজেপি। তার পরই দ্রুত স্থায়ী রাজ্যপাল নিয়োগ করে কেন্দ্র। কেরলার প্রাক্তন আমলা সিভি আনন্দ বোসকে রাজ্যপালের দায়িত্ব দেওয়া হয়।

বুধবার শপথ নেবেন নতুন রাজ্যপাল। তাঁকে শপথবাক্য পাঠ করাবেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। তার আগে মঙ্গলবার সকাল দশটা নাগাদ কলকাতায় পৌঁছবেন তিনি। ধনখড় আতঙ্ক কাটতে না কাটতেই নতুন রাজ্যপালের আগমনে মেপে পা ফেলতে চাইছে তৃণমূল। রাজ্যপাল রাজ্যের সাধারণ মানুষের অধিকার নিয়ে সরব হবেন বলে আশাবাদী বিজেপি।

পশ্চিমবঙ্গের রাজনীতিতে বিভিন্ন সময় রাজ্যপালদের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সিঙুর আন্দোলনের সময় তৎকালীন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী রাজ্য সরকারের বিরুদ্ধে মুখ খোলেন। তেমনই তৃণমূল সরকারের নানা কাজকর্ম লাগাতার প্রশ্ন তুলেছেন রাজ্যের প্রাক্তন রাজ্যপাল বর্তমানে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়।

বন্ধ করুন