বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CV Ananda Bose: বাংলা শেখা শুরু করবেন রাজ্যপাল, সরস্বতী পুজোয় হাতেখড়ি, হাজির থাকবেন মুখ্যমন্ত্রী

CV Ananda Bose: বাংলা শেখা শুরু করবেন রাজ্যপাল, সরস্বতী পুজোয় হাতেখড়ি, হাজির থাকবেন মুখ্যমন্ত্রী

রাজভবনের ইস্ট লনে হবে অনুুষ্ঠান

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও ভাষা শেখার প্রবল আগ্রহ। তিনি ভারতের একাধিক রাজ্যের ভাষা জানেন বলে বিভিন্ন সময় জানিয়েছেন। পাশাপাশি রাশিয়ান ও ভিয়েতনামি ভাষা জানেন।

নিজেকে বাংলার 'দত্তকপুত্র' বলেন। কিন্তু এখনও তাঁর বাংলা ভাষাটা শেখা হয়ে ওঠেনি। তাই এবার বাংলা ভাষা শেখা শুরু করবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। অধিকাংশ বাঙালির যে দিন বাংলা শেখার সূচনা হয় সেই সরস্বতী পুজোর দিনই তাঁর হাতেখড়ি হবে।

২৬ জানুয়ারি সরস্বতী পুজোর দিন বিকাল পাঁচটায় রাজভবনে একটি অনুষ্ঠানে রাজ্যপালের বাংলায় হাতেখড়ি হবে। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব। রাজভবনের ইস্ট লনে এই অনুষ্ঠান হবে।

কে দেবেন তাঁর হাতেখড়ি? মুখ্যমন্ত্রী? সে ব্যাপারে কিছু জানানো হয়নি রাজভবন থেকে পাঠানো আমন্ত্রণপত্রে। তবে এ রাজ্যে রাজ্যপাল হিসাবে আসর পর থেকে একাধিক বার বাংলা ভাষা এবং সংস্কৃতির প্রতি আগ্রহ ও ভালোবাসার কথা একধিকবার জানিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কলকাতা থেকেই ব্যাঙ্ক কর্মী হিসাবে তাঁর কেরিয়ার শুরু হয়। শহরের একাধিক জায়গায় কাজ করেছেন তিনি। তাই বাংলা সংস্কৃতির সঙ্গে পূর্বপরিচিত বলে জানিয়েছিলেন রাজ্যপাল। এমন কী আগামী দিনে বাংলায় বই লেখারও ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি। কিন্তু বই লিখতে গেলে শিখতে হবে বাংলা ভাষা। সেই ভাষা শেখার সূচনা হবে সরস্বতী পুজোর দিন মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে। উল্লেখযোগ্য ভাবে ওই দিনই আবার সাধারণতন্ত্র দিবস।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও ভাষা শেখার প্রবল আগ্রহ। তিনি ভারতের একাধিক রাজ্যের ভাষা জানেন বলে বিভিন্ন সময় জানিয়েছেন। পাশাপাশি রাশিয়ান ও ভিয়েতনামী ভাষা জানেন। বুধবার মেঘালয়ে গিয়ে সেখানকার ভাষা শেখার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছেন মমতা।

বন্ধ করুন