বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Student Credit Card: লোন মিলতে পারে আরও তাড়াতাড়ি, বড় পদক্ষেপ সরকারের
স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বড় পদক্ষেপ নিল সরকার (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বড় পদক্ষেপ নিল সরকার (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Student Credit Card: লোন মিলতে পারে আরও তাড়াতাড়ি, বড় পদক্ষেপ সরকারের

  • ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে প্রায় ১ লক্ষ পড়ুয়া আবেদন করেছেন।

পুজোর আগেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বড় আশাব্য়ঞ্জক পদক্ষেপ নিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। বলা যেতে পারে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার কাজে যাতে গতি আসে সেকারনেই এই বিশেষ উদ্যোগ দফতরের। বৃহস্পতিবার অপর একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে চুক্তি করল দফতর। ইউকো ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হল স্কুল শিক্ষা দফতর। সূত্রের খবর আরও একটি ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার ব্যাপারেও চেষ্টা চালাচ্ছে স্কুল শিক্ষা দফতর। 

 

এদিকে ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে প্রায় ১ লক্ষ পড়ুয়া আবেদন করেছেন। এদিকে একাধিক বিষয় ঠিকঠাক থাকলেই তবে লোন মিলতে পারে। এনিয়ে হয়রানি কমাতেও উদ্যোগী হয়েছে সরকার। পাশাপাশি সরকারি প্রকল্প রূপায়নের ক্ষেত্রে সহযোগিতা করার ব্য়াপারে সম্প্রতি কার্যত হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যসচিব। সহযোগিতা না করলে সরকারের অ্য়াকাউন্ট তুলে নেওয়ার ব্যাপারেও জেলা গুলিকে বার্তা দেওয়া হয়। তারপরই নড়েচড়ে বসেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

সুত্রের খবর,  দুটি বেসরকারি ব্যাঙ্ক ও একটি সরকারি ব্য়াঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সরকার। এই সপ্তাহের মধ্যে আরও প্রায় দু হাজারের কাছাকাছি পড়ুয়া স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন পেতে পারেন বলে আশা করছেন অনেকেই। এদিকে যে সমস্ত পড়ুয়া ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্য়মে লোনের জন্য আবেদন করেছেন তাদের জন্য এবার অপেক্ষা করছে সুখবর। পুজোর আগেই লোন পাওয়ার ক্ষেত্রে গতি আসবে অনেকটাই। যার সুবিধা পাবেন বহু ছাত্র ছাত্রী। নতুন করে আরও একটি রাষ্ট্রায়ত্তে ব্যাঙ্কের সঙ্গেও কথাবার্তা চলছে সরকারের। এর জেরে আরও দ্রুত সফলতা আসতে পারে প্রকল্পে।

 

বন্ধ করুন