বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্যাটের রায়ে চাকরি গেল ৬১৪ জনের, বামফ্রন্ট জমানায় নিয়োগ দুর্নীতি

স্যাটের রায়ে চাকরি গেল ৬১৪ জনের, বামফ্রন্ট জমানায় নিয়োগ দুর্নীতি

বেআইনি নিয়োগের অভিযোগে ৬১৪ জনকে বরখাস্ত করার নির্দেশ দিল স্যাট। ছবি : টুইটার (Twitter)

আদালত সূত্রে খবর, ২০০৮ সালে ‘গ্রুপ ডি’ পদে নিয়োগের জন‌্য খাদ‌্য দফতর বিজ্ঞপ্তি জারি করে। ২০১০ সালে ৬১৪ জনকে নিয়োগ করা হয়। এই নিয়োগের বিরুদ্ধেই ২০১২ সালে স‌্যাটে মামলা হয়। স‌্যাট মামলাটিকে কলকাতা হাইকোর্টে পাঠায়।

স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি এখন রাজ্য–রাজনীতিতে বড় ইস্যু। এই অবস্থায় হইচই পড়েছে বাম জমানায় সরকারি চাকরিতে নিয়োগের একটি দুর্নীতির অভিযোগ নিয়ে। বেআইনি নিয়োগের অভিযোগে ৬১৪ জনকে বরখাস্ত করার নির্দেশ দিল স্যাট। ২০১০ সালে নিয়ম ভেঙে খাদ্যদফতরে নিয়োগ করা হয়েছিল ৬১৪ জন গ্রুপ–ডি কর্মীকে। অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাদের চাকরি বাতিল করে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট)।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ ক্ষমতা থেকে চলে যাওয়ার আগে সিপিআইএম খাদ‌্য দফতরে ইন্টারভিউয়ের নামে প্রহসন করে ‘গ্রুপ ডি’ পদে ৬১৪ জনকে নিয়োগ করেছিল। এই মামলায় কলকাতা হাইকোর্টও একটি পর্যবেক্ষণে জানিয়েছিল, নিয়োগের নামে প্রহসন হয়। ওই পর্যবেক্ষণের উপর ভিত্তি করেই স্টেট অ‌্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল তথা স‌্যাট রায় দিয়েছে ২০১০ সালে নিয়ম ভেঙে যে ৬১৪ জনকে নিয়োগ করা হয়েছিল তাদের প্রত্যেককেই চাকরি থেকে বরখাস্ত করতে হবে।

আর কী বলেছে স্যাট?‌ এই বিষয়ে সংশ্লিষ্ট সিলেকশন বোর্ডের পাঁচ সদস্য–সহ যুক্ত অন্যান্যদের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করার নির্দেশও দিয়েছে স্যাট। নিয়োগ প্রক্রিয়ায় যাঁরা যুক্ত ছিলেন, তাঁদের শাস্তি দিতে বিভাগীয় তদন্ত–সহ সম্ভাব্য সব পদক্ষেপ করতে বলা হয়েছে খাদ্যদফতরকে। এমনকী আট সপ্তাহের সময়সীমা বেঁধে দিয়েছে স্যাটের বিচারপতি সৌমিত্র পাল ও প্রশাসনিক সদস্য সৈয়দ আহমেদ বাবার বেঞ্চ।

ঠিক কী ঘটেছিল আগে?‌ আদালত সূত্রে খবর, ২০০৮ সালে ‘গ্রুপ ডি’ পদে নিয়োগের জন‌্য খাদ‌্য দফতর বিজ্ঞপ্তি জারি করে। ২০১০ সালে ৬১৪ জনকে নিয়োগ করা হয়। এই নিয়োগের বিরুদ্ধেই ২০১২ সালে স‌্যাটে মামলা হয়। স‌্যাট মামলাটিকে কলকাতা হাইকোর্টে পাঠায়। ২০১৬ সালে কলকাতা হাইকোর্টে তৎকালীন বিচারপতি নিশীথা মাত্রের বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, একদিনে ৮০০ জনের ইন্টারভিউ নিয়ে নিয়োগ করা একটা প্রহসন ছাড়া কিছুই নয়। স্যাটে এই মামলায় সরকারপক্ষের আইনজীবী ছিলেন গৌতম পাঠক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‌রায়ের বিষয়টি রাজ্য সরকারকে জানানো হয়েছে। সরকার বিষয়টি বিবেচনা করে যথাযথ পদক্ষেপ করবে।’‌

বাংলার মুখ খবর

Latest News

কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের একাধিকবার সুযোগ পেয়েও রান আউট করতে পারল না! এটা দেখে আপনিও হাসি চাপতে পারবেন না ওড়িশার মুখ্য়মন্ত্রীর বিশেষ সচিবকে সাসপেন্ডের নির্দেশ দিল কমিশন, কারণটা কী?

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.