বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত, রাজ্যের বাজেট অধিবেশন ঘিরে ধোঁয়াশা ধনখড়ের পদক্ষেপে
রাজ্যপাল জগদীপ ধনখড় ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত, রাজ্যের বাজেট অধিবেশন ঘিরে ধোঁয়াশা ধনখড়ের পদক্ষেপে

  • বাজেট অধিবেশন নিয়ে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের সুপারিশ ফেরত পাঠিয়ে দেন রাজ্যপাল। পরে এই বিষয়ে নিজেই টুইট করেন তিনি।

রাজ্য বনাম রাজ্যপালের দ্বন্দ্ব শেষ হওয়ার নাম নেই। বিভিন্ন সময়ের আইনের খঁটিনাটি তুলে ধরে রাজ্যকে বিব্রত করে থাকেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যপালের কীর্তিতে তিতি বিরক্ত শাসকদল তৃণমূল কংগ্রেসও। মমতা বন্দ্যোপাধ্যায়রা জগদীপ ধনখড়ে এতটাই বিরক্ত যে সংসদে তাঁর অপসরণের দাবি তুলেছিলেন তাঁরা। প্রধানমন্রীসর, রাষ্ট্রপতির কাছেও অনানুষ্ঠানিকভাবে রাজ্যপালের অপসারণ চেয়ে আর্জি জানিয়েছিলেন তৃণমূল নেতারা। এই আবহে এবার ফের একবার রাজ্যের সঙ্গে সংঘাতে রাজ্যপাল। এদিন বাজেট অধিবেশন নিয়ে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের সুপারিশ ফেরত পাঠিয়ে দেন রাজ্যপাল। পরে এই বিষয়ে নিজেই টুইট করেন তিনি।

রাজ্যপাল ধনখড় এদিন টুইট করে জানান, সাংবিধানিক নিয়ম মেনে সুপারিশ পাঠানো হয়নি। তাই বাজেট অধিবেশ নিয়ে মুখ্যমন্ত্রীর সুপারিশ ফেরত পাঠাতে বাধ্য হয়েছেন তিনি। এর জেরে বিষয়টি নিয়ে জটিলতা তৈরি হল। উল্লেখ্য, প্রাথমিক ভাবে জানা গিয়েছিল, ২ মার্চ থেকে রাজ্য বিধানসভার অধিবেশন শুরু হবে। ৪ মার্চ বাজেট পেশ হচে পারে বলে মনে করা হচ্ছিল। পরে বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দেন যে ৭ মার্চ থেকে বাজেট অধিবেশন শুরু হতে পারে বিধানসভায়। সেই মতো ৭ তারিখ সেই অধিবেশন শুরু হওয়ার সুপারিশ জানিয়ে রাজভবনে চিঠি পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রাজ্যপাল তা ফেরত পাঠিয়ে দেন।

এর আগে ১২ ফেব্রুয়ারি রাজ্য মন্ত্রিসভার সুপারিশ মেনে বিধানসভা ‘প্রোরোগ’ করেছিলেন রাজ্যপাল। আর এবার নিয়ম অনুযায়ী, রাজ্যপালকেই এবার বিধানসভা অধিবেশনের ডাক দিতে হবে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর সুপারিশ রাজ্যপাল ফেরত পাঠিয়ে দেওয়ায় গোটা বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হল।

বন্ধ করুন