বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এটিএম না ভেঙেই চুরি প্রায় ৪০ লক্ষ, নতুন পদ্ধতিতে জালিয়াতি কলকাতায়
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

এটিএম না ভেঙেই চুরি প্রায় ৪০ লক্ষ, নতুন পদ্ধতিতে জালিয়াতি কলকাতায়

  • এটিএম না ভেঙেই টাকা চুরি হচ্ছে কলকাতায়। এই উপায়ে শহরের তিন প্রান্ত থেকে এখনও পর্যন্ত প্রায় ৪০ লক্ষ টাকা চুরি হয়েছে।

এবার কলকাতাতে নতুন পদ্ধতিতে শুরু হল এটিএম জালিয়াতি। এটিএম না ভেঙেই টাকা চুরি হচ্ছে। এই উপায়ে শহরের তিন প্রান্ত থেকে এখনও পর্যন্ত প্রায় ৪০ লক্ষ টাকা চুরি হয়েছে। এই বিষয়ে কলকাতা পুলিশের তরফে জানানো হয়, এটিএম থেকে টাকা তুলতে জালিয়াতরা একটি যন্ত্রের সাহায্যে নিচ্ছে। এই যন্ত্রের সাহায্যে এটিএম থেকে টাকা বের করে নিচ্ছে চক্রটি। তবে চুরির সময় ব্যাঙ্কের সঙ্গে লিঙ্ক ছিন্ন হয়ে যায় এটিএম-এর। এটিএম থেকে টাকা চুরি হলেও কোনও গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা যাচ্ছে না। এই ঘটনার প্রেক্ষিতে ২৫ এবং ২৮ মে তিটনি পৃথক মামলা দায়ের হয়েছে।

তদন্তে নেমে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগের গোয়েন্দারা জানতে পেরেছেন, এটিএমের সফটওয়্যার জালিয়াতি করেই এই গোটা প্রক্রিয়াটি ঘটানো হচ্ছে। জালিয়াতরা প্রথমে এটিএময়ের সঙ্গে একটি তার যুক্ত করছে। এরপর সেই তার তাদের নিজেদের কাছে থাকা মেশিনটির সঙ্গে জুড়ে দিচ্ছে। এর পরেই যত অঙ্কের টাকা সেখানে তোলার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। ঠিক তার বেশি অঙ্কের টাকা এটিএম থেকে অনায়াসেই বেরিয়ে আসছে।

জানা গিয়েছে, গত ৯ দিনে ধরে প্রায় ৪০ লক্ষ টাকা তুলে নেওয়া হয়েছে এটিএম থেকে। উত্তর কলকাতার কাশীপুর থানা এলাকা, মধ্য কলকাতার নিউমার্কেট থানা এলাকা এবং দক্ষিণ কলকাতার যাদবপুর এলাকা থেকে টাকা এই পদ্ধতিতে এটিএম লুঠ হয়েছে। নিউমার্কেটের একটি এটিএম থেকে এভাবে ১৮ লক্ষ ৮০ হাজার টাকা তোলা হয়েছে। যাদবপুর থানা এলাকার একটি এটিএম থেকে ১৩ লক্ষ ৮০ হাজার টাকা এবং কাশীপুর থানা এলাকার একটি এটিএম থেকে ৭ লক্ষ টাকা তোলা হয়েছে।

বন্ধ করুন