বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Hawkers in Kolkata: আইনের রাস্তায় ব্যবসা করলেই হকারদের মিলবে CESC-র বিদ্যুৎ সংযোগ, উদ্যোগ নিচ্ছে KMC

Hawkers in Kolkata: আইনের রাস্তায় ব্যবসা করলেই হকারদের মিলবে CESC-র বিদ্যুৎ সংযোগ, উদ্যোগ নিচ্ছে KMC

ফুটপাথে দুই তৃতীয়াংশ জায়গা ছেড়ে ব্যবসা করতে হবে হকারদের (টুইটার)

সম্প্রতি এক সমীক্ষা করে কলকাতা পুরসভা ও কলকাতা পুলিশ। তাতে দেখা যায় অনেক হকারই আইন মেনে ব্যবসা করছেন। তাই অন্যদেরও উৎসাহ দিতে ওই 'আইন মানা' হকারদের পুরস্কার হিসাবে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করতে চায় কলকাতা পুরসভা।

আইন মেনে চললে মিলবে বিদ্যুতের সংযোগ। হকারদের আইনের রাস্তায় আনতে এই বার্তা দিতে চলেছে কলকাতা পুরসভা। যে সব হকার পুরসভার নির্দিষ্ট আইন মেনে পথে ব্যবসা করবেন তাদের সিইএসসি-র বিদ্যুৎ সংযোগ দেওয়ার ব্যবস্থা করতে উদ্যোগ নিচ্ছে পুরসভা।

সম্প্রতি এক সমীক্ষা করে কলকাতা পুরসভা ও কলকাতা পুলিশ। তাতে দেখা যায় অনেক হকারই আইন মেনে ব্যবসা করছেন। তাই অন্যদেরও উৎসাহ দিতে ওই 'আইন মানা' হকারদের পুরস্কার হিসাবে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করতে চায় কলকাতা পুরসভা।

মেয়র পারিষদ এবং শহর-হকার কমিটি কো-চেয়ারম্যান দেবাশিস কুমার বলেন,'আমরা দেখেছি কিছু হকার আইন মেনে ব্যবসা করতে চায়। তাই তাঁদের স্বীকৃতি হিসাবে পরিচয়পত্র এবং সিইএসসি-র বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা নেবে কলকাতা পুরসভা।'

এ প্রসঙ্গে এক পুর আধিকারিক জানিয়েছেন, ফুটপাথে যাতে পথচারীরা স্বচ্ছন্দে চলাফেরা করতে পারেন তার জন্য হকারদের ফুটপাথের নির্দিষ্ট এলাকার মধ্যে টিনের শেড করে দেওয়া হবে। তাঁর মতে হকারদের অনেকেই সিএসসি-র বিদ্যুৎ সংযোগ চাইছেন।

ওই পুর আধিকারিকের মতে, আইন অনুযায়ী ফুটপাথে অন্তত দুই তৃতীয়াংশ জায়গা ছেড়ে রাখতে হবে। হকারদের টিনের শেড তৈরি করে দেওয়ার পথচারীরা অনেকটা স্বচ্ছন্দে চলাফেরা করেছন। গড়িয়াহাটের একটা অংশে এই টিনে শেড তৈরি করে দেওয়া হয়েছে।

যদিও ইতিমধ্যে কলকাতা বহু হকার সিইএসসি লাইনে বিদ্যুৎ সংযোগ নিয়ে কাজ চালাচ্ছেন। তাঁরা ব্যক্তিগত ভাবে বা তার দোকানের লাগোয়া বাড়িতে মিটার বসিয়ে বিদ্যুৎ সংযোগ নিচ্ছেন। এ ছাড়া স্থানীয় হকার ইউনিয়ন অফিসে মিটার বসিয়ে বিদ্যুৎ সংযোগ নিচ্ছেন হকাররা।

ফুটপাথে রান্না করা খাবার বিক্রি করার জন্য কেউ কেউ ইনডাকশন ব্যবহার করলেও এখনও বেশির ভাগ হকারই কয়লার উনুন ব্যবহার করেন। পুর আধিকারিকরা মনে করছেন, হকাররা যদি বিদ্যুৎ সংযোগ পান তবে তবে তাঁদেরও বাধ্য করে যাবে উনানের বদলে ইনডাকশন ব্যবহার করাতে।

এ ব্যাপারে সিইএসসি তরফেও সদর্থক ইঙ্গিত মিলেছে। এই নিয়ে পুরসভার সঙ্গে তাদের কথাও হয়েছে বলে এক সিইএসসি আধিকারিক জানিয়েছেন। হকাররা নির্দিষ্ট ঠিকানায় ব্যক্তিগত বা যৌথ নামে মিটার নিতেই পারেন বলে জানিয়েছেন সিইএসসি আধিকারিক।

বাংলার মুখ খবর

Latest News

নিজের কেন্দ্রে আগলে রাখতে ভোট দিতে গেলেন না বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ সাইক্লিক্যাল হরমোনাল মাথাব্যথা কী? কেন এমন হয় ডান্স দিওয়ানে ৪ জিতলেন নীতিন-গৌরব, নগদ কত টাকার পুরস্কার মিলল জানেন? SRH-এর বিরুদ্ধে IPL 2024 ফাইনালে কাদের মাঠে নামাবে KKR? দেখুন সম্ভাব্য একাদশ দিল্লির শিশু হাসপাতালে ভয়ঙ্কর অগ্নিকাণ্ড, মৃত্যু ৬ সদ্যোজাতর, ভেন্টিলেটরে ১ ২৮ মে এই জিনিসগুলি দান করুন, জীবনে আসবে সুখ, শান্তি এবং সমৃদ্ধি ‘উজ্জ্বল নক্ষত্র’, ‘কোনও দিন হারেননি’, প্রচারে তাপসের প্রশংসায় পঞ্চমুখ শুভেন্দু শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ গরম একদম ফুরুৎ! আজ তবে প্রাণখুলে হাসুন, পড়ুন দিনের সেরা ৫ জোকস, রবিবার হোক মজার মাঠে ফিরেই আর্চারের চমক, পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড

Latest IPL News

শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.