বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HC to State: ‘রাজ্য সব ব্যাপারে এত স্লো কেন?' শিক্ষকদের তথ্য পোর্টালে দ্রুত আপলোড করতে বলল HC

HC to State: ‘রাজ্য সব ব্যাপারে এত স্লো কেন?' শিক্ষকদের তথ্য পোর্টালে দ্রুত আপলোড করতে বলল HC

শিক্ষকদের তথ্য পোর্টালে দ্রুত আপলোড করতে বলল HC (PTI)

HC to State বিচারপতির বক্তব্য, স্কুলে শিক্ষক-শিক্ষিকারা যিনি যে বিষয়ে পড়াচ্ছেন, তাঁদের যোগ্যতা কী, সেটা ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের জানা উচিত।

রাজ্যের সব স্কুলে কর্মরত শিক্ষক-শিক্ষিকার শিক্ষাগত যোগ্যতা-সহ যাবতীয় তথ্য ‘বাংলার শিক্ষা পোর্টাল’-এ আপলোড করার কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। বৃহস্পতিবার হাইকোর্ট রাজ্যের শিক্ষা দফতরকে দু’সপ্তাহের মধ্যে এই কাজ শেষ করতে নির্দেশ দিয়েছে।

বিচারপতির বক্তব্য, স্কুলে শিক্ষক-শিক্ষিকারা যিনি যে বিষয়ে পড়াচ্ছেন, তাঁদের যোগ্যতা কী, সেটা ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের জানা উচিত। বিভিন্ন সময়ে বহু শিক্ষক-শিক্ষিকার যোগ্যতা নিয়ে অভিযোগ উঠেছে। তাই প্রত্যেক শিক্ষক-শিক্ষিকার (সব মিলিয়ে দেড় লাখের বেশি) যোগ্যতার তথ্য সরকারি পোর্টালে আপলোড করতে হবে।

রাজ্যের আইনজীবী বিশ্বব্রত বসু মল্লিক সব স্কুলের শিক্ষক-শিক্ষিকার তথ্য একত্রিত করতে আরও দু’মাস সময় চান। আপাতত তিনি হুগলি, বীরভুম এবং নদিয়া জেলার রিপোর্ট আদালতে পেশ করেন। তখনই বিচারপতির মন্তব্য, ‘রাজ্য সব ব্যাপারে এত স্লো কেন? আরও দ্রুত কাজ করতে হবে। বহু শিক্ষক চার-পাঁচ বছর ধরে চাকরি করছেন কোনও কনফার্মেশন ছাড়া। আর দেরি নয়। কারা স্কুলে চাকরি করছেন, সবার জানা দরকার।’

বিচারপতি বসু ভোটের আবহে এখনও বহু স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকার কারণে পঠনপাঠনের সমস্যা নিয়েও বিরক্তি প্রকাশ করেন। তিনি বলেন, ‘দেশে প্রতি বছর দু’তিনটি করে নির্বাচন হচ্ছে। নির্বাচনের জন্যে বাহিনী রাখতে কেন আলাদা বিল্ডিং বানানো হচ্ছে না? স্কুলগুলো রাজনৈতিক নেতা, মিলিটারির হয়ে উঠছে! ভুগতে হচ্ছে গরিব ছাত্রছাত্রীদের।’ বিচারপতি মনে করিয়ে দেন, ভোট-ছুটি মিলিয়ে তিন-চার মাস ধরে ছাত্র-ছাত্রীরা মিড-ডে মিলও পাচ্ছে না।

মুর্শিদাবাদের গোথা হাইস্কুলের প্রধান শিক্ষক আশিস তেওয়ারি সম্পূর্ণ বেআইনি ভাবে তাঁর ছেলে অনিমেষ তেওয়ারিকে স্কুলে চাকরিতে নিযুক্ত করায় যে মামলা হয়েছিল, সে মামলার শুনানি ছিল এ দিন। ইতিমধ্যে অনিমেষের চাকরি বাতিল করেছে হাইকোর্ট। তাঁর বিরুদ্ধে চার্জশিটও পেশ হয়েছে নিম্ন আদালতে। বিচারপতি বসু ওই ঘটনায় সিআইডিকে তদন্তভার দিয়েছিলেন।

গোটা রাজ্যে এমন আরও সাত জনকে খুঁজে পেয়েছে সিআইডি, যারা কোনও রকম পরীক্ষা না দিয়েই বিভিন্ন স্কুলে চাকরি করছেন। এই প্রেক্ষিতেই রাজ্যের স্কুলে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের সবাই যোগ্য কিনা, সে প্রশ্ন উঠেছে। এ কারণেই শিক্ষক-শিক্ষিকাদের যাবতীয় তথ্য পোর্টালে আপলোডের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বাংলার মুখ খবর

Latest News

রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়? ১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে? স্ত্রী, মেয়েকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির মাহি! সকলকে ছবি তুলতে দিতে হবে তো! গৌরীকে টেনে পোজ দেওয়ালেন SRK

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.