বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Headmaster: কোন নিয়মে বাড়বে বেতন? সরকারের নয়া নির্দেশিকায় হতাশ প্রধান শিক্ষকরা
'বেতন বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে সরকারি নয়া নির্দেশিকায় হতাশ প্রধান শিক্ষকরা(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
'বেতন বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে সরকারি নয়া নির্দেশিকায় হতাশ প্রধান শিক্ষকরা(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Headmaster: কোন নিয়মে বাড়বে বেতন? সরকারের নয়া নির্দেশিকায় হতাশ প্রধান শিক্ষকরা

  • সাধারণত ১০ বছর অন্তর প্রধান শিক্ষকদের বেতন বৃদ্ধি হয়।এদিকে নতুন নিয়ম অনুসারে সহকারি শিক্ষক হিসাবে তিনি কতদিন কাজ করেছিলেন সেটাকে ধরাই হচ্ছে না। এতে অনেকেই আর বাড়তি আর্থিক লাভের আশায় প্রধান শিক্ষকের চেয়ারে বসতে চাইবেন না। কারণ আর্থিক সুবিধা না থাকায় বাড়তি ঝামেলা নিতে চাইবেন না অনেকেই।

প্রধান শিক্ষকের বেতন কি বাড়বে? এই প্রশ্নটা গত কয়েকদিন ধরেই উঠছিল। তবে এনিয়ে সরকারি নয়া নির্দেশে হতাশ প্রধান শিক্ষকদের অনেকেই। তাঁদের অভিযোগ নতুন নির্দেশ সহকারি শিক্ষক থেকে প্রধান শিক্ষক হওয়ার সময় যে বেতন বৃদ্ধির কথা বলা হয়েছিল তা পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। এর জেরে বিপুল সংখ্যক প্রধানশিক্ষক সমস্যায় পড়বেন। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডলের দাবি, বর্তমানে প্রধান শিক্ষকের কাজের প্রচুর চাপ। সেক্ষেত্রে তাঁদের আর্থিক সুবিধা না দিলে বহু যোগ্য সহকারি শিক্ষক প্রধান শিক্ষক হতে চাইবেন না। উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষকদেরও আলাদা অতিরিক্ত ইনক্রিমেন্ট দেওয়ার প্রয়োজন রয়েছে। সরকার বিষয়টি মানবিকদিক থেকে দেখুক।

এদিকে পূর্বের নিয়ম অনুসারে, সহকারি শিক্ষক হিসাবে কোনও প্রধান শিক্ষক কতদিন কাজ করেছেন সেটাও বেতন বৃদ্ধির মাপকাঠি হিসাবে ধরা হত।তবে নতুন নিয়মে তার কিছুটা বদল করা হয়েছে। তিনি কতদিন সহকারি শিক্ষক হিসাবে কাজ করেছেন সেটা আর বেতন বৃদ্ধির ক্ষেত্রে ধরা হবে না। 

এদিকে সাধারণত ১০ বছর অন্তর প্রধান শিক্ষকদের বেতন বৃদ্ধি হয়।এদিকে নতুন নিয়ম অনুসারে সহকারি শিক্ষক হিসাবে তিনি কতদিন কাজ করেছিলেন সেটাকে ধরাই হচ্ছে না। এতে অনেকেই আর বাড়তি আর্থিক লাভের আশায় প্রধান শিক্ষকের চেয়ারে বসতে চাইবেন না। কারণ আর্থিক সুবিধা না থাকায় বাড়তি ঝামেলা নিতে চাইবেন না অনেকেই। 

বন্ধ করুন