বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাঁটু প্রতিস্থাপনে হাসপাতাল নিল ৪.৫৩ লাখ! নালিশ করে মিলল সুরাহা
স্বাস্থ্য ভবন
স্বাস্থ্য ভবন

হাঁটু প্রতিস্থাপনে হাসপাতাল নিল ৪.৫৩ লাখ! নালিশ করে মিলল সুরাহা

  • হাঁটু প্রতিস্থাপনের জন্য ১ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে রাজ্যের স্বাস্থ্য প্রকল্পে। কিন্তু রোগীর পরিবারের কাছ থেকে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করে ৪ লাখ ৫৩ হাজার টাকা।

‌চিকিৎসার খরচ বাবদ অতিরিক্ত টাকা নেওয়ায় এক বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে স্বাস্থ্য কমিশনে নালিশ জানিয়েছিল রাজ্যের অর্থ দফতর। অর্থ দফতরের করা অভিযোগের ভিত্তিতে স্বাস্থ্য কমিশন হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেয় যেন বাড়তি টাকা রোগীর পরিবারকে ফেরত দেওয়া হয়। উল্লেখ্য, রাজ্যের স্বাস্থ্য প্রকল্পে যে টাকা রোগীর পরিবার সরকারের কাছে দাবি করে থাকেন, সেই টাকা মেটায় অর্থ দফতর।

সম্প্রতি কলকাতার এক বেসরকারি হাসপাতালে নিমতার এক বাসিন্দার হাঁটু প্রতিস্থাপন হয়। হাঁটু প্রতিস্থাপনের জন্য ১ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে রাজ্যের স্বাস্থ্য প্রকল্পে। কিন্তু রোগীর পরিবারের কাছ থেকে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করে ৪ লাখ ৫৩ হাজার টাকা। অর্থাৎ প্রায় ৩ লাখেরও বেশি টাকা রোগীর পরিবারের কাছ থেকে চায়। সেই বাড়তি টাকা হাসপাতাল কর্তৃপক্ষকে দিতে হয় রোগীর পরিবারকে। গত বুধবার অর্থ দফতরের করা অভিযোগের ভিত্তিতে শুনানিতে বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় জানান, ওষুধ সহ একাধিক খাতে অতিরিক্ত টাকা নেওয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ ৩৫ হাজার টাকা রোগীর পরিবারকে ফেরত দেবে। এছাড়াও হাঁটু প্রতিস্থাপনের জন্য যে টাকা নেওয়া হয়েছে, তার ১০ শতাংশ টাকা হাসপাতাল কর্তৃপক্ষকে ফেরত দিতে হবে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি ছিল, কৃত্রিম হাঁটু বাছাইয়ের সময়ে রোগী দামী হাঁটু বাছাই করেছিলেন। সেজন্য অতিরিক্ত বিল হয়েছে। তবে হাসপাতাল কর্তৃপক্ষের এই যুক্তি স্বাস্থ্য কমিশনের কাছে গ্রাহ্য হয়নি।

উল্লেখ্য, সাধারণত বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে রোগীর পরিবাররা স্বাস্থ্য কমিশনে অভিযোগ জানায়। কিন্তু এবার রাজ্যের অর্থ দফতরের তরফে যেভাবে স্বাস্থ্য কমিশনে নালিশ জানানো হল রোগীর পরিবারের হয়ে, তা খুবই তাৎপর্যপূর্ণ ঘটনা বলেই মনে করা হচ্ছে।

বন্ধ করুন