বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সরকারি হাসপাতালে ‘‌রেফার’‌ রোগের দাওয়াই, রাজ্যকে নতুন প্রস্তাব স্বাস্থ্য কমিশনের
কলকাতার এসএসকেএম হাসপাতাল। ছবি : সংগৃহীত
কলকাতার এসএসকেএম হাসপাতাল। ছবি : সংগৃহীত

সরকারি হাসপাতালে ‘‌রেফার’‌ রোগের দাওয়াই, রাজ্যকে নতুন প্রস্তাব স্বাস্থ্য কমিশনের

  • বুধবার এ ব্যাপারে বৈঠকে বসেন স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়, প্রখ্যাত চিকিৎসক অভিজিৎ চৌধুরী, ডাঃ মাখনলাল সাহা–সহ বেশ কয়েকজন আধিকারিক।

‌পশ্চিমবঙ্গের সরকারি হাসপাতালে রোগী রেফারের ‘‌রোগ’‌ সারাতে নতুন দাওয়াইয়ের ব্যবস্থা করল রাজ্য স্বাস্থ্য কমিশন। বুধবার স্বাস্থ্য কমিশনের বৈঠকে নেওয়া হয়েছে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। তার মধ্যে অন্যতম এটি। যদিও এই মুহূর্তে সম্পূর্ণ ভাবনাটাই সুপারিশের স্তরে এবং তা বাস্তবে রূপ দেওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে রাজ্য সরকারকে।

সরকারি হাসপাতালে রোগী রেফার করাকে ঘিরে নানারকম সমস্যা দেখা দেয়। এক হাসপাতাল থেকে আর এক হাসপাতালে যাওয়ার পথে অনেক সময় মৃত্যুও হয়েছে রেফার হওয়া রোগীর। রেফারের নির্দেশ দেখানোর পরও অন্য হাসপাতাল ভর্তি নিতে অস্বীকার করে রোগীদের। এরকম হাজারো ‌‘‌রেফার’‌ সমস্যায় প্রতিনিয়ত জর্জরিত হতে হয় রোগীর পরিবারকে। এবার এই সমস্যা দূর করতেই নতুন এক সমাধানের পথ বের করেছে রাজ্য স্বাস্থ্য কমিশন।

বুধবার এ ব্যাপারে বৈঠকে বসেন স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়, প্রখ্যাত চিকিৎসক অভিজিৎ চৌধুরী, ডাঃ মাখনলাল সাহা–সহ বেশ কয়েকজন আধিকারিক। আর বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দিল্লির এইমস–এর মতো রাজ্যের বিভিন্ন জেলা ও শহরে গড়ে তেলা হবে হেল্‌থ হাব। এমনই সুপারিশ করা হয়েছে রাজ্য সরকারের কাছে। আর এই হেল্‌থ হাবে সরকারি হাসপাতাল থেকে রেফার হওয়া রোগীদের ভর্তি করা হবে।

জানা গিয়েছে, এইমস–এর আদলে নির্মিত এই হেল্‌থ হাবে এক ছাতার তলায় সমস্ত চিকিৎসা পদ্ধতির ব্যবস্থা থাকবে। এতে ক্রিটিকাল কেয়ার ইউনিট, ইমার্জেন্সির পাশাপাশি থাকবে ওষুধের দোকানও। ইতিমধ্যে এই ভাবনা বাস্তবায়িত করার জন্য রাজ্য সরকারের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। আর তা গৃহীত হল ‘রেফার’‌ সমস্যার একটা সুরাহা হবে বলেই মনে করছেন অনেকে।

বন্ধ করুন