বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রেফার রুখতে জেলা হাসপাতালগুলিকে কড়া নির্দেশিকা, পালটা প্রশ্ন চিকিৎসকমহলের

রেফার রুখতে জেলা হাসপাতালগুলিকে কড়া নির্দেশিকা, পালটা প্রশ্ন চিকিৎসকমহলের

স্বাস্থ্য ভবন

৩৭০ রকমের শারীরিক উপসর্গ ও জটিলতার ক্ষেত্রে জেলা হাসপাতালে চিকিৎসা বাধ্যতামূলক করে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। নির্দেশিকায় জানানো হয়েছে, কোনও কারণে এই তালিকায় থাকা কোনও চিকিৎসা পরিষেবা রোগীকে দেওয়া সম্ভব না হলে কেন তা দেওয়া গেল না নথি দিয়ে স্বাস্থ্য দফতরকে জানাতে হবে সংশ্লিষ্ট হাসপাতালকে।

রাজ্যের জেলা হাসপাতালগুলি থেকে মেডিক্যাল কলেজগুলিতে রোগী স্থানান্তরের প্রবণতা কমাতে এবার বিধি তৈরি করল স্বাস্থ্য দফতর। এক নির্দেশিকায় সেই বিধির কথা জেলার সমস্ত স্বাস্থ্য আধিকারিকদের কাছে পাঠানো হয়েছে। তাতে নির্দিষ্ট ৩৭০ ধরণের চিকিৎসা পরিষেবা জেলা হাসপাতালগুলিকে দিতেই হবে বলে জানানো হয়েছে। কোনও কারণে তা সম্ভব না হলে কেন এমনটা হল তার জন্য তৈরি রাখতে হবে নথি।

তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে নানা প্রশ্ন উঠেছে। তৃণমূলের জমানায় সরকারি চাকরিতে উৎসাহ হারিয়েছে চিকিৎসকদের একাংশ। বদলে বেসরকারি ক্ষেত্রের দিকে পা বাড়িয়েছেন তাঁরা। যার ফলে রাজ্যে চিকিৎসকের অভাব ক্রমশ প্রকট হয়েছে। যার সব থেকে বেশি প্রভাব পড়েছে জেলার হাসপাতালগুলিতে। এর জেরে জেলা থেকে মেডিক্যাল কলেজগুলিতে রোগী রেফারের প্রবণতা বেড়েছে।

পালটা জেলা হাসপাতালগুলির ওপর রেফার বন্ধে বার বার চাপ তৈরির চেষ্টা করেছে রাজ্য সরকার। এব্যাপারে তাদের একাধিকবার সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাতে কোনও ফল হয়নি বলে অভিযোগ। রাজ্যের বেশ কয়েকটি জেলা হাসপাতাল থেকে স্বাভাবিকের থেকে অনেক বেশি হারে রোগী রেফার করা হচ্ছে বলে দাবি রাজ্য সরকারের।

এই পরিস্থিতিতে ৩৭০ রকমের শারীরিক উপসর্গ ও জটিলতার ক্ষেত্রে জেলা হাসপাতালে চিকিৎসা বাধ্যতামূলক করে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। নির্দেশিকায় জানানো হয়েছে, কোনও কারণে এই তালিকায় থাকা কোনও চিকিৎসা পরিষেবা রোগীকে দেওয়া সম্ভব না হলে কেন তা দেওয়া গেল না নথি দিয়ে স্বাস্থ্য দফতরকে জানাতে হবে সংশ্লিষ্ট হাসপাতালকে।

সরকারি এই নির্দেশিকায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন চিকিৎসকদের একাংশ। তাদের প্রশ্ন, একটি ৮ বছরের শিশু ও একজন ৮০ বছরের বৃদ্ধের হাড় ভাঙার চিকিৎসা কি এক? ৮ বছরের শিশুকে খুব সময়ে সুস্থ করে বাড়ি ফেরানো সম্ভব কিন্তু ৮০ বছরের বৃদ্ধের একাধিক আনুসাঙ্গিক উপসর্গ থাকে। যার চিকিৎসা জেলা হাসপাতালে সম্ভব নয়। সেই রোগী রেফার করা ছাড়া উপায় কী?

 

বাংলার মুখ খবর

Latest News

কলকাতার ভোটে যাচাই হবে কাউন্সিলরদের দক্ষতা, নজর রাখবেন মেয়র ফিরহাদ হাকিম নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন ‘কহো না প্যায়ার হ্যায়’তে হৃত্বিক রোশনের সেই ভাইকে মনে পড়ে? এখন সে কেমন দেখতে? ব্যবসা শুরুর ভালো সময়, চাকরিতে প্রমোশনের যোগ! মোহিনী একাদশী ২০২৪এ ৫ রাশি লাকি তাপপ্রবাহের মধ্যেই আজ ঝড়-বৃষ্টি বাংলায়, সোম থেকে দাপট বাড়বে, কেমন হবে আবহাওয়া? বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসে সকলের মধ্যে ছড়িয়ে দিন সচেতনতা, জানুন দিনটির ইতিহাস ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর ভোটের সাতকাহন- ব্যারাকপুরে শান্তিদূত হতে চান সিপিএমের দেবদূত ভোট দিলেই মিলছে ঘুগনি-মুড়ি! খবরে কান্দির শাসপাড়া আগরতলা-কলকাতা রুটে বিমান ভাড়া নিয়ন্ত্রণে সিন্ধিয়াকে চিঠি বিরোধী দলনেতার

Latest IPL News

শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.