বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে সংক্রমণ নিয়ন্ত্রণ কমিটি গঠনের নির্দেশ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে সংক্রমণ নিয়ন্ত্রণ কমিটি গঠনের নির্দেশ

  • সংক্রমণ নিয়ন্ত্রণ কমিটির মূল কাজ হবে হাসপাতালের ওয়ার্ড ও ওটিতে সংক্রমণ রোখা। সেজন্য সংক্রমণ নিয়ন্ত্রণের সমস্ত বিধি হাসপাতালে মেনে চলা হচ্ছে কি না তার ওপর নজরদারি চালাবেন কমিটির সদস্যরা।

রাজ্যের হাসপাতালগুলিতে করোনা-সহ অন্যান্য সংক্রমণ রুখতে তৎপর হল স্বাস্থ্য দফতর। সমস্ত সরকারি হাসপাতালকে সংক্রমণ নিয়ন্ত্রক কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে দফতরের তরফে। এই কমিটিতে থাকবেন চিকিৎসক ও নার্সরা। প্রাথমিকভাবে মেটারনিটি বিভাগ ও ওটিকে জীবণুমুক্ত রাখার দিকে নজর দেবেন এঁরা। পরে অন্যান্য বিভাগও এর আওতায় আসবে বলে জানা গিয়েছে।

করোনা সংক্রমণের ফলে সব থেকে বিপাকে পড়েছেন গর্ভবতী মহিলারা। অনেকে সংক্রমণের ফলে হাসপাতালে প্রসব করাতে ভয় পাচ্ছেন। প্রসবের পরেও মা ও শিশুর দেহে সংক্রমণের আতঙ্কে ভুগছেন পরিজনরা। যার ফলে রাজ্যে হাসপাতালে প্রসবের সংখ্যা কমে যাওয়ারও আশঙ্কা রয়েছে। সেই প্রবণতা রুখতে প্রথমেই মেটারনিটি বিভাগে নজর দিয়েছে স্বাস্থ্য দফতর।

সংক্রমণ নিয়ন্ত্রণ কমিটির মূল কাজ হবে হাসপাতালের ওয়ার্ড ও ওটিতে সংক্রমণ রোখা। সেজন্য সংক্রমণ নিয়ন্ত্রণের সমস্ত বিধি হাসপাতালে মেনে চলা হচ্ছে কি না তার ওপর নজরদারি চালাবেন কমিটির সদস্যরা। মাসে একবার করে বৈঠকে বসবেন কমিটির সদস্যরা। সেখানে সংক্রমণ রোখার রূপরেখা তৈরি হবে।

হাসপাতালের ওয়ার্ড ও ওটিকে সংক্রমণ রোখা সব সময়ই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কাছে বড় চ্যালেঞ্জ। করোনা সংক্রমণে বিষয়টি কয়েকগুণ কঠিন হয়ে গিয়েছে। আরও কঠোর ভাবে পালন করতে হচ্ছে সংক্রমণ রোখার বিধিগুলি। স্বাস্থ্য দফতরের এই নির্দেশে অন্তত গর্ভবতী মহিলারা নির্ভয়ে প্রসব করাতে পারবেন বলে মনে করা হচ্ছে।

 

বন্ধ করুন