বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HIDCO: আদিগঙ্গার উপর হচ্ছে না নির্মাণ, পরিবেশ আদালতে মামলা গড়াতেই সিদ্ধান্ত বদল হিডকোর
হিডকো ভবন। ফাইল ছবি

HIDCO: আদিগঙ্গার উপর হচ্ছে না নির্মাণ, পরিবেশ আদালতে মামলা গড়াতেই সিদ্ধান্ত বদল হিডকোর

  •  এমনিতেই আদিগঙ্গা ধুকছে। এই অবস্থায় তার ওপর কংক্রিটের নির্মাণ হলে অবস্থা আরও খারাপ হয়। পরিবেশগত সমস্যা হবে বলে তিন দাবি করেছিলেন। এই নির্মাণের জন্য গত মার্চ মাসে দরপত্র ডেকেছিল হিডকো। এলাকার উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা ছিল আলিপুর সেতু থেকে কালিঘাট সেতু পর্যন্ত এলাকা সৌন্দর্যায়ন করা হবে।

আলিপুর এলাকা উন্নয়ন প্রকল্পে আদিগঙ্গার উপরে কংক্রিটের কাঠামো তৈরির পরিকল্পনা ছিল হিডকোর। তবে সেই নির্মাণ হচ্ছে না। পরিবেশগত বাধার কারণে সেই নির্মাণ করা হবে না বলে জাতীয় পরিবেশ আদালতে হলফনামা দিয়ে জানিয়েছে হিডকো। এই নির্মাণ হলে সে ক্ষেত্রে আদিগঙ্গার জলস্রোতে প্রভাব পড়তে পারে। এই আশঙ্কার কথা জানিয়ে পরিবেশগত কারণ দেখিয়ে হিডকোর সিদ্ধান্তের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত। তারপরই সিদ্ধান্ত বদল করল হিডকো।

সুভাষ দত্তের বক্তব্য ছিল, এমনিতেই আদিগঙ্গা ধুকছে। এই অবস্থায় তার ওপর কংক্রিটের নির্মাণ হলে অবস্থা আরও খারাপ হয়। পরিবেশগত সমস্যা হবে বলে তিন দাবি করেছিলেন। এই নির্মাণের জন্য গত মার্চ মাসে দরপত্র ডেকেছিল হিডকো। এলাকার উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা ছিল আলিপুর সেতু থেকে কালিঘাট সেতু পর্যন্ত এক কিলোমিটার এলাকা সৌন্দর্যায়ন করা হবে। তার জন্য আদিগঙ্গার উপরে কংক্রিটের নির্মাণ করা হবে। কিন্তু বিষয়টি পরিবেশ আদালতে গড়াতেই সেই সিদ্ধান্ত থেকে পিছু হঠতে বাধ্য হল হিডকো।

জাতীয় পরিবেশ আদালতে হিডকোর তরফে হলফনামা দিয়ে জানানো হয়েছে, দরপত্রে যে বিশেষজ্ঞ সংস্থা নির্বাচিত হয়েছে তাদের নতুন করে ওয়ার্ক অর্ডার দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, আদি গঙ্গার উপরে কোনও কংক্রিটের নির্মাণ না করেই পাড় সংস্কার এবং সৌন্দর্যায়ন করতে হবে। দরপত্রে নির্বাচিত সংস্থার কাছ থেকে প্রস্তাব পেলে চূড়ান্ত নকশা তৈরি করা হবে। প্রয়োজন হলে পরিবেশের উপর তার কী প্রভাব পড়তে পারে সে বিষয়টিও খতিয়ে দেখা হবে। তারপরেই কাজ শুরু করা হবে।

বন্ধ করুন