বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > High court: কেন্দ্রে বরাদ্দ টাকা নয়ছয়, জনস্বার্থ মামলায় রাজ্যের অর্থসচিবকে জুড়তে বলল আদালত

High court: কেন্দ্রে বরাদ্দ টাকা নয়ছয়, জনস্বার্থ মামলায় রাজ্যের অর্থসচিবকে জুড়তে বলল আদালত

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

আদালতে জলস্বার্থ মামলাটি করেন বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায়। তিনি অবশ্য বিজেপি নেতা হিসাবে নয় একজন সাংবাদিক হিসাবে মামলা করেছেন।

বিভিন্ন প্রকল্পে পাঠানো কেন্দ্রীয় সরকারের কোটি কোটি টাকায় নয়-ছয় করা হয়েছে এই অভিযোগে একটি জনস্বার্থ মামলা হয় হাইকোর্টে। মামলায় রাজ্যের অর্থসচিবকে জুড়তে নির্দেশ দিল আদালত। কেন্দ্রীয় সংস্থা ক্যাগ (কম্পট্রোলার এবং অডিট জেনারেল)-এর রিপোর্টের ভিত্তিতে এই মামলা করা হয়েছে বলে তাদেরও মামলাতে জুড়তে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

আদালতে জলস্বার্থ মামলাটি করেন বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায়। তিনি অবশ্য বিজেপি নেতা হিসাবে নয় একজন সাংবাদিক হিসাবে মামলা করেছেন। মামলার যুক্তি হিসাবে ক্যাগের রিপোর্ট জুড়ে দিয়েছেন।

গত বৃহস্পতিবার আদালতে মামলটি দায়ের করা হয়। এই মামলায় জগন্নাথ চট্টোপাধ্যায় ছাড়াও মামলাকারীদের মধ্যে আছেন অবসরপ্রাপ্ত সেনাকর্মী ঋত্বিক পাল ও আইনজীবী সুমনশঙ্কর চট্টোপাধ্যায়। এই জনস্বার্থ মামলায় বলা হয় ২০২১ সালের ৩১ মার্চে ক্যাগের দেওয়া রিপোর্টে বলা হয়েছে রাজ্য বিভিন্ন প্রকল্পে কেন্দ্রের পাঠানো টাকার হিসাব মিলছে না। ওই জনস্বার্থ মামলায় গরমিলের বিরুদ্ধে সিবিআই তদন্তের আবেদন করা হয় হাইকোর্টে।

মামলাকারীরা জানিয়েছেন, পুরসভা ও নগরোন্নন দফতরের ৩০ হাজার কোটি টাকার কোনও হিসাব মেলেনি। অন্য দিকে পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রেও ৮১ হাজার ৮৩৯ কোটির হিসাব দেওয়া হয়নি। শিক্ষাক্ষেত্রেও হিসাব না দেওয়ার অভিযোগ করেছেন তাঁরা।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন