বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Primary TeT 2022: প্রাথমিক টেটের প্রশ্নে এত ভুল কেন? ক্ষুব্ধ হাইকোর্ট,পর্ষদের কাছে জবাব তলব

Primary TeT 2022: প্রাথমিক টেটের প্রশ্নে এত ভুল কেন? ক্ষুব্ধ হাইকোর্ট,পর্ষদের কাছে জবাব তলব

প্রাথমিক টেটের প্রশ্নে এত ভুল কেন?ক্ষুব্ধ হাইকোর্ট (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

টেটের প্রশ্নপত্রে ভুলের পরিমাণ যেন রোজই বাড়ছে। এবার ২৩টি ভুল রয়েছে বলে দাবি করা হচ্ছে। সামগ্রিক পরিস্থিতিতে পর্ষদের ভূমিকায় ক্ষুব্ধ হাইকোর্ট। 

২০২২ সালের টেট পরীক্ষার প্রশ্নপত্রে ভুরি ভুরি ভুল থাকার অভিযোগকে ঘিরে মামলা। আর এই এত ভুলের জেরে এবার ক্ষুব্ধ হাইকোর্ট। ১৫০টি প্রশ্নের মধ্য়ে কেন এতগুলি ভুল তা নিয়ে প্রশ্ন তুলেছে হাইকোর্ট। অন্তত ২৩টি ক্ষেত্রে ভুল প্রশ্ন ছিল বলে অভিযোগ তোলা হয়েছে। কিন্তু প্রশ্ন উঠছে এত ভুল হল কেন? 

প্রথম দিকে বলা হচ্ছিল ১৩টি প্রশ্নে ভুল আছে। এরপর বলা হল ১৩ নয় ১৫টি প্রশ্নে ভুল আছে। এরপর সেটি বেড়ে ২১টি হয়ে যায়। সবশেষে এখন নতুন করে যে মামলা হয়েছে তাতে প্রশ্ন ভুলের সংখ্য়া বলা হচ্ছে ২৩টি। সব মিলিয়ে প্রশ্ন উঠছে ১৫০টি প্রশ্নপত্র। তার মধ্যে ২৩টি প্রশ্নপত্রই ভুল। এটা কী করে সম্ভব? কেন প্রশ্ন তৈরির ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হয়নি? সেই প্রশ্নও উঠছে। এদিকে এই প্রশ্নের উপরই হাজার হাজার কর্মপ্রার্থীর ভবিষ্যৎ নির্ভর করছে। সেক্ষেত্রে কেন এই ধরনের প্রশ্ন তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা হয়নি প্রশ্ন তা নিয়েও। 

এদিকে আদালতের নির্দেশ এই বিতর্কিত প্রশ্নপত্রগুলিতে বিশেষজ্ঞদের দিয়ে দেখাতে হবে। সেখান থেকে বিস্তারিত রিপোর্ট সংগ্রহ করতে হবে। এমনকী সঠিক প্রশ্ন কী হবে, সঠিকভাবে তার উত্তর কী হবে সেটাও জানাতে হবে। সেই সঙ্গেই একটি পরীক্ষায় কীভাবে এত প্রশ্ন ভুল থাকে তা নিয়ে পর্ষদের কাছে ব্যাখা চেয়েছে হাইকোর্ট। এদিকে পরীক্ষার্থীদের দাবি, ভুল প্রশ্ন থাকায় পরীক্ষা দিতে গিয়ে তারা সমস্যায় পড়ে গিয়েছিলেন। যারা সেই প্রশ্নপত্রগুলির উত্তর লিখেছেন তাদেরকে পুরো নম্বর দেওয়ার আবেদনও করছেন পরীক্ষার্থীরা।  

এদিকে আদালতের নির্দেশ এই ভুলের পক্ষে যে বই রয়েছে তার তালিকা তৈরি করে পর্ষদকে দিতে হবে। পর্ষদকে সেই তালিকা অনুসারে বিশেষজ্ঞদের দিয়ে দেখাতে হবে। এরপর তাঁদের কাছ থেকে মতামত নিতে হবে। সেই অনুসারে ব্যবস্থা নিতে হবে তাদের। 

বিশেষজ্ঞদের কাছ থেকে এনিয়ে মতামত নেবে পর্ষদ। একটি দুটি ক্ষেত্রে নয়। প্রতিটি প্রশ্ন ধরে ধরে এই মতামত নিতে হবে। এরপর তার লিখিত রিপোর্ট তৈরি করতে হবে। সেই রিপোর্ট জমা দিতে হবে আদালতে। এজন্য পরের তিন সপ্তাহ সময় পাবে পর্ষদ। তবে আদালত জানিয়ে দিয়েছে এই ২৩টি বিতর্কিত প্রশ্নের বাইরে অন্য় কোনও প্রশ্ন নিয়ে নতুন করে আর বিতর্ক তৈরি করা যাবে না। 

বাংলার মুখ খবর

Latest News

বলিউড এবং গ্লোবাল সিনেমার মধ্যে ব্যবধান দূর করতে চাই: আল্লু অর্জুন ‘কালা পানি’-এর সাফল্যের পর হরর কমেডি ছবি 'মুঞ্জ্যা'-এর হাত ধরে ফিরছেন মোনা সিং দার্জিলিংয়ে প্রথমবার গিয়েই চিতার দেখা!কথার প্রোমো দেখে হেসে খুন পাহাড়প্রেমীরা মোদী ফের জিতলে কোন কোন শেয়ারের দাম বাড়বে? সামনে এল বড় ভবিষ্যদ্বাণী 'কী কিউট ঠাকুমা!' দারুণ স্বাদের আলু টিকি বার্গার বানালেন, ভাইরাল হল ভিডিয়ো ৫ সেকেন্ড আগ এল অমঙ্গলবার্তা, চতুর্থবার পিছোল অগ্নিবাণ রকেটের লঞ্চ শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনে হামলার ঘটনায় গ্রেফতার আরও ১, মূল মাথা গেল কোথায়? ধসে জীবন্ত চাপা ২০০০ জন, প্রাণে বাঁচার আশা কি ক্ষীণ? পাপুয়া নিউ গিনিতে কী অবস্থা বার্গার দিবস কেন পালন করা হয় জানেন? রইল এই দিনটির ইতিহাস এবং তাৎপর্য রথযাত্রার প্রাক্কালে দিঘার জগন্নাথ মন্দিরের উদ্বোধন!‌ নির্মাণ কাজ এখন শেষের পথে

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.