বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বৃহস্পতিবার থেকে শুরু একাদশ শ্রেণির ভর্তিপ্রক্রিয়া, জেনে নিন কবে ভর্তি হবেন কারা
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

বৃহস্পতিবার থেকে শুরু একাদশ শ্রেণির ভর্তিপ্রক্রিয়া, জেনে নিন কবে ভর্তি হবেন কারা

  • সংসদের তরফে জানানো হয়েছে, ভর্তিপ্রক্রিয়ায় সংসদের জারি করা বিষয়ভিত্তিক নম্বরের বিধিনিষেধ মেনে চলতে হবে। মেনে চলতে হবে করোনাবিধি।

মঙ্গলবারই প্রকাশিত হয়েছে ২০২১ সালের মাধ্যমিকের ফল। তার পরদিনই একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এই বিজ্ঞপ্তি অনুসারে করোনাবিধি মেনে ৩১ অগাস্টের মধ্যে শেষ করতে হবে ভর্তিপ্রক্রিয়া।

সংসদের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার ২২ জুলাই থেকে শুরু হবে ভর্তিপ্রক্রিয়া। বিভিন্ন বিষয়ে ভর্তির জন্য আবেদনপত্র চাইবে স্কুলগুলি। সেই সব আবেদনপত্র খতিয়ে দেখে ২ অগাস্ট থেকে শুরু হবে ভর্তি। ২ অগাস্ট থেকে ১৪ অগাস্ট পর্যন্ত নিজের স্কুলের পড়ুয়াদের ভর্তি সারবে স্কুলগুলি। অবশিষ্ট আসনে ভর্তি শুরু হবে অন্য স্কুলের পড়ুয়াদের জন্য। ১৬ অগাস্ট থেকে ৩১ অগাস্ট পর্যন্ত চলবে সেই প্রক্রিয়া।

সংসদের তরফে জানানো হয়েছে, ভর্তিপ্রক্রিয়ায় সংসদের জারি করা বিষয়ভিত্তিক নম্বরের বিধিনিষেধ মেনে চলতে হবে। মেনে চলতে হবে করোনাবিধি।

মঙ্গলবার প্রকাশিত এক নির্দেশিকায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয় বিজ্ঞান বিভাগের একাধিক বিষয়ে ভর্তির জন্য মাধ্যমিকে সংশ্লিষ্ট বিষয়ে থাকতে হবে অন্তত ৪৫ শতাংশ নম্বর।

মঙ্গলবার মাধ্যমিকের ফল প্রকাশ করে মধ্যশিক্ষা পর্ষদ জানায়, এবার পাশের হার ১০০ শতাংশ। ৬৯৭ পেয়ে প্রথম হয়েছে ৭৯ জন। পরীক্ষা না হওয়ায় এবার আভ্যন্তরীণ মূল্যায়ণ প্রক্রিয়ায়। ফলে প্রচুর নম্বর পেয়েছেন পড়ুয়ারা। তাই ফল ভাল হলেও উচ্চ মাধ্যমিকে পছন্দের স্কুলে পছন্দের বিষয় মিলবে কি না, তা নিয়ে চিন্তায় ছাত্রছাত্রীদের একাংশ।

 

বন্ধ করুন