বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Higher Secondary: উচ্চমাধ্যমিকের প্রশ্ন ও উত্তরপত্রের ধাঁচে বড় বদল,ঘোষণা সংসদের
উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এবার বড় বদল আসছে প্রশ্ন ও উত্তরপত্রে। প্রতীকী ছবি (ANI Photo) (Saikat Paul)

Higher Secondary: উচ্চমাধ্যমিকের প্রশ্ন ও উত্তরপত্রের ধাঁচে বড় বদল,ঘোষণা সংসদের

  • এবার আর দুটি উত্তরপত্র বা দুটি প্রশ্নপত্র থাকবে না। পড়ুয়ারা একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা ঠিক যেভাবে দেয় সেভাবেই তারা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে পারবে। আলাদা করে দুটি খাতা বা দুটি প্রশ্নপত্র আর থাকছে না তাদের জন্য।

প্রশ্নপত্রের মধ্যে আর কোনও উত্তর লেখা যাবে না। দুটি পার্টে আর উত্তরপত্র থাকবে না উচ্চমাধ্যমিকে। এবার একটি মাত্রই উত্তরপত্র থাকবে। সেটাই পরীক্ষা শেষে জমা দিতে হবে পড়ুয়াদের। উচ্চমাধ্যমিকের প্রশ্ন ও উত্তরপত্রের ধাঁচে এবার বড় বদল আসছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র, উত্তরপত্রের ধরন নিয়ে পরীক্ষক, প্রধান পরীক্ষক, পড়ুয়াদের কাছ থেকে মতামত নিয়েই এব্যাপারে পদক্ষেপ নেওয়া হয়েছে। ২০২৩ সালে যারা উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন তাদের জন্য এবার বড় বদল আসছে প্রশ্নপত্র ও উত্তরপত্রের ধরনে। ঠিক কী বদল থাকছে এবার?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, এবার প্রশ্নপত্রও একটি থাকবে ও পরীক্ষার্থীদের জন্য একটি মাত্র উত্তরপত্র থাকবে। অর্থাৎ আগে পার্ট এ ও পার্ট বি এই হিসাবেই উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র থাকত। Part A'র উত্তরপত্র আলাদা সাদা পাতায় লিখে জমা দিতে হত। অন্যদিকে পার্ট বি-এর জন্য প্রশ্নপত্র ও উত্তরপত্রে বুকলেট একসঙ্গে থাকত।  মূলত সেখানে এমসিকিউ, এসএ কিউ ধাঁচের প্রশ্ন থাকত। 

সেটি সেখানেই লিখে দুটি উত্তরপত্র ( পার্ট এ ও পার্ট বি) একসঙ্গে সেলাই করে তারপর জমা দিতে হত। তবে এবার আর দুটি উত্তরপত্র বা দুটি প্রশ্নপত্র থাকবে না। পড়ুয়ারা একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা ঠিক যেভাবে দেয় সেভাবেই তারা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে পারবে। আলাদা করে দুটি খাতা বা দুটি প্রশ্নপত্র আর থাকছে না তাদের জন্য।

প্রসঙ্গত এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। এই পরীক্ষা ২৭ মার্চ পর্যন্ত চলবে। 

 

 

বন্ধ করুন