বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বদলে যেতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ইঙ্গিত নতুন সংসদ সভাপতির
উচ্চ মাধ্য়মিক শিক্ষা সংসদের নতুন সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। 
উচ্চ মাধ্য়মিক শিক্ষা সংসদের নতুন সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। 

বদলে যেতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ইঙ্গিত নতুন সংসদ সভাপতির

  • এদিন তিনি জানিয়েছেন, একটিমাত্র পরীক্ষার মাধ্যমে ছাত্রছাত্রীদের সঠিক মূল্যায়ণ সম্ভব বলে মনে করেন না তিনি। একাধিক ছোট পরীক্ষার মাধ্যমে মূল্যায়ণের পক্ষপাতী তিনি।

২ ভাগে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভারতির দায়িত্ব নিয়ে এমনই জানালেন অধ্যাপক চিরঞ্জীব ভট্টাচার্য। তবে এব্যাপারে বিস্তারিত কোনও কথা বলেননি তিনি।

গত সপ্তাহেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ২ ভাগে করার ইঙ্গিত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তার পর থেকেই চলছিল জল্পনা। সোমবার দায়িত্ব নিয়েই সেই জল্পনায় ঘি ঢাললেন চিরঞ্জিববাবু।

এদিন তিনি জানিয়েছেন, একটিমাত্র পরীক্ষার মাধ্যমে ছাত্রছাত্রীদের সঠিক মূল্যায়ণ সম্ভব বলে মনে করেন না তিনি। একাধিক ছোট পরীক্ষার মাধ্যমে মূল্যায়ণের পক্ষপাতী তিনি। তিনি বলেন, ‘একাধিক পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের মূল্যায়ণ হলে পরীক্ষার্থীদের আরও সূক্ষ্মভাবে মূল্যায়ণ হবে।’

দশম ও দ্বাদশে একাধিক পরীক্ষার কথা ভাবছে কেন্দ্রীয় সরকারি বোর্ডগুলিও। সেক্ষেত্রে একটি পরীক্ষা প্রতিষ্ঠানে ও অন্যটি বোর্ডের নির্দিষ্ট করা স্থানে গিয়ে দিতে হবে। এতে পড়ুয়াদের ওপর চাপ কমবে বলে মনে করছেন অনেকে। তবে এব্যাপারে এখনো বিস্তারিত কোনও সিদ্ধান্ত হয়নি। তবে রাজ্য সরকারি স্কুলের পরিকাঠামোয় সেই ব্যবস্থা সম্ভব কি না তা অন্য বিতর্ক।

বলে রাখি, বর্তমানে উচ্চমাধ্যমিক পরীক্ষার আয়োজন করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। দ্বাদশে একটিই পরীক্ষার মাধ্যমে মূল্যায়ণ হয় পরীক্ষার্থীর মেধার।

 

বন্ধ করুন