বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌পরীক্ষার মধ্যেই উপনির্বাচন রয়েছে’‌, উচ্চমাধ্যমিকের দিন বদলের ইঙ্গিত মমতার
বদল হতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি (ছবি সৌজন্যে পিটিআই)

‘‌পরীক্ষার মধ্যেই উপনির্বাচন রয়েছে’‌, উচ্চমাধ্যমিকের দিন বদলের ইঙ্গিত মমতার

  • আগামী ২ এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। সেখানে ১১ এপ্রিল এবং ১৩ এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষা রয়েছে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল হতে পারে?‌ এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে রাজ্য–রাজনীতির অলিন্দে। কারণ রাজ্যে দুটি কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। তার জন্য বদলাতে পারে উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন। বিধানসভায় এই ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেটা কবে হবে তা বিস্তারিত তিনি কিছু বলেননি।

ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?‌ বুধবার বিধানসভায় তিনি বলেন, ‘‌রাজ্যের দুই কেন্দ্রে নির্বাচন পিছিয়ে দেওয়ার চেষ্টা করছে রাজ্য সরকার। যদি নির্বাচন পিছিয়ে দেওয়া সম্ভব না হয় তাহলে পরীক্ষার দিন বদল হতে পারে। পরীক্ষার মধ্যেই উপনির্বাচন রয়েছে।’‌ আগামী ২ এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। সেখানে ১১ এপ্রিল এবং ১৩ এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষা রয়েছে। আর তার মাঝে অর্থাৎ ১২ এপ্রিল রাজ্যের দুই কেন্দ্রে উপনির্বাচন। সেদিক থেকে মুখ্যমন্ত্রীর মন্তব্য তাৎপর্যপূর্ণ।

যদিও ভোট পিছনোর আর্জি মানেনি নির্বাচন কমিশন বলে সূত্রের খবর। সুতরাং ভোট না পিছলে পরীক্ষা পিছিয়ে দেওয়া হবে বলেই ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য একবার উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি বদল হয়েছে। এবার ভোটের জন্য সূচি বদল হতে পারে বলে মনে করছেন শিক্ষক–শিক্ষিকারা।

উল্লেখ্য, উচ্চমাধ্যমিকের সূচিতে বদল ঘটিয়ে ১৬ এপ্রিলের পরিবর্তে কয়েকটি পরীক্ষা ১৩ এপ্রিল করা হয়। আবার ১৮ এপ্রিলের কয়েকটি পরীক্ষার দিন বদলে করা হয়েছে ২৫ এপ্রিল। ২০ এপ্রিল অর্থনীতির পরীক্ষা পিছিয়ে ২৬ এপ্রিল করা হয়েছে। ১৩ এপ্রিলের পরীক্ষা পিছিয়ে হচ্ছে ১৮ এপ্রিল। ইতিমধ্যে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডও পরীক্ষার দিন বদল করেছে।

বন্ধ করুন