বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Higher Secondary 2022 : পরীক্ষার ৪ সপ্তাহ আগে উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য শুরু হবে 'প্র্যাক্টিকাল ক্লাস'

Higher Secondary 2022 : পরীক্ষার ৪ সপ্তাহ আগে উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য শুরু হবে 'প্র্যাক্টিকাল ক্লাস'

উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য শুরু হবে 'প্র্যাক্টিকাল ক্লাস'। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Higher Secondary 2022: মূলত ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলির 'প্র্যাক্টিকাল ক্লাসে'র ব্যবস্থা করেছে সংসদ।

করোনা আবহে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে জল্পনা বজায় থাকলেও পড়ুয়াদের পরীক্ষার জন্য প্রস্তুত রাখতে বদ্ধপরিকর শিক্ষা দফতর। আর তাই এবার প্র্যাক্টিকাল ক্লাস ক্লাস চালুর সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তবে আপাতত অনলাইনেই চালু হবে প্র্যাক্টিকাল ক্লাস। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য মূলত ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলির প্র্যাক্টিকাল ক্লাস চালু হতে চলেছে।

জানা গিয়েছে, প্র্যাক্টিকাল ক্লাসের ভিডিয়ো অনলাইনে আপলোড করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ৩১ জানুয়ারির মধ্যেই এই কাজ শেষ করে দেবে সংসদ। এরপর ১ ফেব্রুয়ারি থেকেই সংসদের ওয়েবসাইট এবং বাংলা শিক্ষা পোর্টালে অনলাইনে প্র্যাকটিক্যাল ক্লাসগুলি দেখতে পারবে পড়ুয়ারা।

উল্লেখ্য, সূচি অনুযায়ী, ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহ থেকেই প্র্যাক্টিকাল পরীক্ষা শুরু হওয়ার কথা। তাই শেষ মুহূর্তে সংসদের ওয়েবসাইটে আপলোড হওয়া প্র্যাক্টিকালের এই ভিডিয়োগুলি পড়ুয়াজের জন্য বেশ উপযোগী হবে বলে আশা করা হচ্ছে। অনলাইনের এই ভিডিয়োগুলিকে ‘ভার্চুয়াল ল্যাব’ বলে আখ্যা দিচ্ছে সংসদ। উল্লেখ্য, গত নভেম্বরে স্কুল খুললে প্র্যাক্টিকালল ক্লাস শুরু হয়েছিল। তবে করোনা গ্রাফ আবার ঊর্ধ্বমুখী হলে স্কুল বন্ধ হয়েছে। দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকার জেরে পরীক্ষার্থীরা বিপাকে পড়েছেন। হাতে কমলে প্র্যাক্টিকাল না করতে পারায় পরীক্ষা নিয়ে উদ্বেগ পড়ুয়াদের মনে। তাই প্র্যাক্টিকাল সম্পর্কে বিস্তারিত ধারণা তৈরি করতেই সংসদের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

বাংলার মুখ খবর

Latest News

শ্রীলঙ্কা উড়ে যাওয়ার আগে ‘মিলখা’ স্টাইলে অনুশীলনে ডুবে স্কাই, ভিডিয়ো হল ভাইরাল লটারির নেশায় দেনায় ডুবে যুবক, ধার শোধ করতে বলায় বাবাকে খুন করল গুণধর ছেলে কেন টি২০ দলের অধিনায়ক হলেন না হার্দিক? সূর্যকে বেছে নেওয়ার যুক্তি দিলেন আগরকর জাতীয় দলের জন্য নিজের কোচিং স্টাফকে বেছে নিলেন ভারতের নতুন কোচ মানোলো মার্কুয়েজ সপ্তাহের প্রথম কাজের দিন মন ভালো রাখতেই হবে, পড়ুন দিনের সেরা ৫ জোকস, থাকুন মজায় সারা শরীরে লাল ছোপ, যন্ত্রণা! কোন জিনগত রোগে আক্রান্ত কিম কার্দাশিয়ান 'হাফেরও কম...' কল্কি ২৮৯৮ এডির সমালোচনা ইমনের, রিভিউ দিতেই কটাক্ষের মুখে গায়িকা কারা প্রেম জীবনে নতুন সুযোগ পেতে চলেছেন? কী বলছে আজকের প্রেম রাশিফল মিলেছে বাইডেনের সমর্থন, তবে মনোনয়ন পেতে হবে এখনও, কী বলছেন কমলা হ্যারিস? মধ্যপ্রদেশে পথ কুকুরদের আতঙ্কে মানুষ, পরিস্থিতি রুখতে মাঠে নামলেন আইএএস অফিসার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.