বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Hilsa: পুজোর আগেই বাংলার বাজারে আসছে পদ্মার ইলিশ,মধ্যবিত্তের নাগালের মধ্যে দাম?
গত বছরেও বাংলার বাজারে এসেছিল পদ্মার ইলিশ।ফাইল ছবি ( AFP) (AFP)

Hilsa: পুজোর আগেই বাংলার বাজারে আসছে পদ্মার ইলিশ,মধ্যবিত্তের নাগালের মধ্যে দাম?

  • কিছুদিনের মধ্যেই ইলিশ আমদানির অনুমতি মিলতে পারে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে এবার পুজোয় পদ্মার ইলিশে রসনাতৃপ্তি হতে পারে বঙ্গবাসীর। সেব্যাপারে যাবতীয় তোড়জোড় শুরু হয়ে গিয়েছে।

এবার বাংলাদেশ থেকে ইলিশ আনার জন্য় আগাম চিঠি দিল মাছ আমদানিকারী সংস্থা। আর তার জেরেই এবার পুজোর বাজার ভরে উঠতে পারে পদ্মার রুপোলি শস্যে। 

আসলে  পুজো মানেই তো কবজি ডুবিয়ে খাওয়া দাওয়া। আর পুজোর দিনগুলো ইলিশ মাছ আর খাসির মাংস না হলে কি চলে? কিন্তু এখানেই প্রশ্ন এবারও কি পুজোর আগে বাংলাদেশ থেকে ইলিশ আসবে বাংলার বাজারে? তবে এনিয়ে এবার আশার কথা শোনা যাচ্ছে।

সূত্রের খবর, গতবছর পুজোর মাত্র কয়েকদিন আগে ইলিশ আসতে শুরু করেছিল বাংলাদেশ থেকে। এর মাধ্যমে চাহিদা পুরোপুরি মেটানো যায়নি। সেকারণে এবার একটু আগেভাগেই বাংলায় আসতে পারে পদ্মার ইলিশ। গতবারে বাংলাদেশ থেকে ৪৬০০ মেট্রিক টন ইলিশ আসার কথা ছিল। তবে সেবার এসেছিল মাত্র ১২০০ মেট্রিক টন। এবার ১২০০- থেকে ১৫০০ মেট্রিক টন ইলিশ সময় মতো আনার উদ্যোগ নেওয়া হচ্ছে। 

মাছ আমদানীকারী সংস্থা সূত্রে খবর, এবার অগস্ট মাসের মাঝামাঝি ইলিশ আমদানি নিয়ে বাংলাদেশের ডেপুটি হাই কমিশনারের কাছে চিঠি পাঠানো হয়েছে। সেক্ষেত্রে কিছুদিনের মধ্যেই ইলিশ আমদানির অনুমতি মিলতে পারে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে এবার পুজোয় পদ্মার ইলিশে রসনাতৃপ্তি হতে পারে বঙ্গবাসীর। সেব্যাপারে যাবতীয় তোড়জোড় শুরু হয়ে গিয়েছে।

এবারই প্রশ্ন কত দাম হতে পারে এই ইলিশের? মধ্যবিত্তের নাগালের মধ্যে কী থাকবে? সূত্রের খবর, এবার মোটামুটি ভালো সাইজের পদ্মার ইলিশের দাম ১০০০-১২০০ টাকার মধ্যে ঘোরাফেরা করতে পারে। সেক্ষেত্রে পুজোর চারদিনের মধ্যে একদিন আম বাঙালির পাতে পড়তে পারে লোভনীয় ইলিশ। 

 

বন্ধ করুন