বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হিমাচল, কাশ্মীর বা লাদাখ যাচ্ছেন? জেনে নিন পুজো থেকে কালীপুজো কেমন থাকবে আবহাওয়া

হিমাচল, কাশ্মীর বা লাদাখ যাচ্ছেন? জেনে নিন পুজো থেকে কালীপুজো কেমন থাকবে আবহাওয়া

হিমাচল, কাশ্মীর বা লাদাখ যাচ্ছেন? জেনে নিন পুজো থেকে কালীপুজো কেমন থাকবে আবহাওয়া

কালীপুজোর আগে উঁচু এলাকাগুলিতে তাপমাত্রা বেশ কিছুটা নেমে যাবে। ফলে প্রস্তুতি নিয়ে না গেলে বিপদে পড়তে হতে পারে। এই তিন রাজ্যে নাগাড়ে ভারী বর্ষণের কোনও পূর্বাভাস নেই।

পুজোয় বেড়ানোর সব প্রস্তুতি সারা। কেউ কেউ ইতিমধ্যে বেরিয়ে পড়েছেন। কারও চলছে শেষ মুহূর্তের বাঁধাছাঁদা। দক্ষিণবঙ্গের পুজো তো বৃষ্টিতে মাটি হতে পারে বলে আগেই জানিয়ে দিয়েছেন আবহাওয়াবিদরা। কিন্তু যাচ্ছেন যেখানে সেই হিমাচল প্রদেশ, জম্মু ও কশ্মীর বা লাদাখে পুজো থেকে কালীপুজো পর্যন্ত কেমন থাকবে আবহাওয়া? জেনে প্রস্তুতি নিয়ে তবে নামুন অভিযানে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, ‘পুজোর মধ্যেই এই ৩ পাহাড়ি রাজ্যে শীত পড়ে যাবে। পাহাড়ি এলাকায় বরফ পড়তে শুরু করবে। যার জেরে রাস্তায় বাধা তৈরি হতে পারে। ৪ – ৮ অক্টোবর পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি বাড়বে। এর পর ধীরে ধীরে আবহাওয়ার উন্নতি হবে। তার পর থেকে পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে ঠান্ডা বাড়বে।’

তিনি জানিয়েছেন, দুই এক দিন বাদ দিলে এই ৩ রাজ্যে পুজো থেকে কালীপুজো পর্যন্ত মনোরম আবহাওয়া থাকবে। তবে শীতের প্রকোপ থাকায় তার প্রস্তুতি নিয়ে যাওয়া ভালো। কালীপুজোর আগে উঁচু এলাকাগুলিতে তাপমাত্রা বেশ কিছুটা নেমে যাবে। ফলে প্রস্তুতি নিয়ে না গেলে বিপদে পড়তে হতে পারে। এই তিন রাজ্যে নাগাড়ে ভারী বর্ষণের কোনও পূর্বাভাস নেই।

 

বন্ধ করুন