বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নির্বাচনী বিধি মেনে বুথের সামনে থেকে সরানো হল ফিরহাদ হাকিমের ছবি
ফিরহাদ হাকিম। (ফাইল ছবি, ফেসবুক)

নির্বাচনী বিধি মেনে বুথের সামনে থেকে সরানো হল ফিরহাদ হাকিমের ছবি

  • চেতলায় ৮২ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমের ছবি দেখা গিয়েছে বিভিন্ন বুথের সামনে। তা দেখার পরেই সেই সমস্ত ছবি সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় পুলিশ।

পুরভোট শুরু হওয়ার আগে থেকে কলকাতার বিভিন্ন প্রান্তে উত্তেজনা ছড়িয়েছে। বিক্ষিপ্ত চিত্র দেখা গিয়েছে শহরের বিভিন্ন জায়গায়। অন্যদিকে, নির্বাচনের দিন শহরের বিভিন্ন বুথের সামনে প্রার্থীদের হোর্ডিং দেওয়া ছবি থাকতে দেখা গেছে। নির্বাচনী বিধি অনুযায়ী, বুথের সামনে ভোটের দিন কোনও প্রার্থীর ছবি রাখা যাবে না। সেই মতো বিভিন্ন বুথের সামনে থেকে প্রার্থীদের ছবি সরাতে তৎপর হয়েছে কলকাতা পুলিশ। চেতলায় ৮২ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমের ছবি এদিন দেখা গেছে বিভিন্ন বুথের সামনে। তা দেখার পরেই সেই সমস্ত ছবি সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় পুলিশ। পরে পুলিশের নির্দেশে তৃণমূল কর্মীদের সেই সমস্ত ছবি সরিয়ে নিতে দেখা গেল।

পুরভোট অবাধ এবং শান্তিপূর্ণভাবে করানোর জন্য আগেই বিভিন্ন ধরনের বিধিনিষেধ জারি করেছে নির্বাচন কমিশন। সেক্ষেত্রে রাজনৈতিক ব্যক্তিদের ক্ষেত্রে ভোট দেওয়ার পরেই তাদের ভোট কেন্দ্র থেকে চলে যেতে বলা হয়েছে। সেইসঙ্গে, তারা নিরাপত্তারক্ষী নিয়ে ভোট কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না বলেও নির্দেশিকা জারি করা হয়েছে। শুধু তাই নয়, ভোটের দিন রাজনৈতিক ব্যক্তিত্বরা নিজের কেন্দ্র ছাড়া অন্যান্য কেন্দ্রে ঘুরে বেড়াতে পারবেন না। 

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, ভোটের দিন কোনও কেন্দ্রের ১০০ মিটারের কাছাকাছি প্রচার করা যাবে না। কোনও প্রার্থীর ব্যানার বা বিজ্ঞাপন লাগানোর ক্ষেত্রেও বিধি নিষেধ জারি করা হয়েছে। সেই কারণে আচরণবিধির নিয়ম অনুসারেই ববি হাকিমের ছবি সরিয়ে দেওয়া হয়েছে বলে তৃণমূল সূত্রে জানা গেছে। তবে পুলিশের নির্দেশের পর অবশ্য কোনওরকম অশান্তি ছাড়ায় তৃণমূল কর্মীরা ছবি সরিয়ে নেন বলে জানা গেছে।

অন্যদিকে, আজ সকালে ভোট শুরু হতেই উত্তেজনা ছড়ায় বিভিন্ন বুথে। চেতলায় বাম এজেন্টকে বসতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। বুথের প্রিজাইডিং অফিসার বাম এজেন্টকে বাধা দিয়েছেন বলে অভিযোগ। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছেন অফিসার। চেতলার ৮২ নম্বর ওয়ার্ডে এই অভিযোগ উঠেছে। সিপিআই প্রার্থী পারমিতা দাশগুপ্তর অভিযোগ করেছেন প্রিজাইডিং অফিসার এজেন্টকে বুথের বাসিন্দা হতে হবে কারণ দেখিয়ে এজেন্টকে বসতে বাধা দিয়েছেন।

বন্ধ করুন