বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Amit Shah: এবার রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কবে বঙ্গে পা রাখছেন?‌

Amit Shah: এবার রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কবে বঙ্গে পা রাখছেন?‌

অমিত শাহ (টুইটার)

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি বাংলা থেকে ১৮টি আসন জিতেছিল। তারপর দু’‌জন সাংসদ বাবুল সুপ্রিয় ও অর্জুন সিং ছেড়ে দেওয়ায় সংখ্যা ১৬ নেমে গিয়েছে। আর রাজ্যে ৪২টি লোকসভা আসনের মধ্যে হারা আসন ২৬টি। এই ২৬টির মধ্যে ১১টি আসন আছে যেখানে তৃণমূল কংগ্রেসের সঙ্গে ব্যবধান কমবেশি ১ লাখের মতো।

বাংলায় এসে পদ্মে ভোট দিতে বলেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। পঞ্চায়েত নির্বাচনের থেকেও লোকসভা নির্বাচন নিয়ে বেশি জোর দেন তিনি। এবার রাজ্যে জনসভা করতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগে আসার কথা থাকলেও তা বাতিল হয়েছিল। এবার নয়াদিল্লির জাতীয় কর্মসূচির বৈঠক শেষ হয়ে গিয়েছে। তাই জগৎপ্রকাশ নড্ডা এখানে এসেছেন। এবার আসছেন শাহ। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বাংলা থেকে ২৪টি আসন টার্গেট করেছে বঙ্গ–বিজেপি। সে বিষয়ে নিদান দেবেন শাহ বলে মনে করা হচ্ছে।

এদিকে সূত্রের খবর, ২০২৪ সালে ২৪টি আসন জেতার লক্ষ্যমাত্রা নেওয়া হলেও বিজেপির অভ্যন্তরীণ সমীক্ষা রিপোর্টে দেখা গিয়েছে, মুসলিম ভোটকে উপেক্ষা করলে এই সংখ্যায পৌঁছনো সম্ভব হবে না। আবার সংখ্যালঘুরা বিজেপিকে বিশ্বাস করতে পারছে না। তার মধ্যেই এখন লক্ষ্য ২৪টি আসন। যদিও হারা আসনগুলিকেই গুরুত্ব দিতে হবে বলে জাতীয় কর্মসমিতির বৈঠকেই দলকে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কবে আসছেন অমিত শাহ?‌ অন্যদিকে সব ঠিক থাকলে জেপি নড্ডা ফেরার পর আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনিও একটি প্রকাশ্যে জনসভা এবং পদাধিকারীদের সঙ্গে মুখোমুখি বৈঠক করবেন অমিত শাহ। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি বাংলা থেকে ১৮টি আসন জিতেছিল। তারপর দু’‌জন সাংসদ বাবুল সুপ্রিয় ও অর্জুন সিং ছেড়ে দেওয়ায় সংখ্যা ১৬ নেমে গিয়েছে। আর রাজ্যে ৪২টি লোকসভা আসনের মধ্যে হারা আসন ২৬টি। এই ২৬টির মধ্যে ১১টি আসন আছে যেখানে তৃণমূল কংগ্রেসের সঙ্গে ব্যবধান কমবেশি ১ লাখের মতো। সেই আসনগুলিতে নজর দেওয়া হচ্ছে।

ঠিক কী বলছে বিজেপি?‌ এই ১১টি আসনই নিশানা করেছে বিজেপি। এই ১১টি আসন হল— হাওড়া, দমদম, বারাসত, শ্রীরামপুর, আরামবাগ, কৃষ্ণনগর, কাঁথি, ঘাটাল, বর্ধমান (পূর্ব), বীরভূম এবং মালদা দক্ষিণ। এই বিষযে রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায় সংবাদমাধ্যমে বলেন, ‘‌লোকসভা নির্বাচনের মূল প্রচার শুরুর আগে ব্যারাকপুর এবং আসানসোল বাদে ২৪টি হারা আসনের মধ্যে ১২টি করে আসন ভাগ করে শাহ–নড্ডা সভা করবেন।’‌ বৃহস্পতিবার কৃষ্ণনগর লোকসভা আসনের জন্য সভা করলেন নড্ডা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন