বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাদক মামলায় স্বরাষ্ট্রসচিবের সামনে রাজ্যের নানা ফাঁকফোকর নিয়ে প্রশ্ন বিচারপতির

মাদক মামলায় স্বরাষ্ট্রসচিবের সামনে রাজ্যের নানা ফাঁকফোকর নিয়ে প্রশ্ন বিচারপতির

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

এদিন রাজ্যের উদাসীনতা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি বাগচী। রাজ্য কী মাদক মামলার পরীক্ষা না করিয়ে ঝুলিয়ে রাখতে চাইছে? এই পরীক্ষা কী পৃথিবীতে প্রথম হচ্ছে? এমনই প্রশ্নের মুখে পড়তে হয় স্বরাষ্ট্র সচিবকে। বিচারপতি বাগচী পর্যবেক্ষণে বলেন, ‘এ রাজ্যে সীমান্ত পেরিয়ে বিভিন্ন ক্ষেত্রে মাদক ঢুকছে।’

একটি মাদক সংক্রান্ত মামলায় পরীক্ষার রিপোর্ট না পাওয়া সত্ত্বেও ৬০০ দিন ধরে বন্দি রয়েছেন এক যুবক। সেই মামলায় স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকাকে হাজিরার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই মতোই আজ মঙ্গলবার কলকাতা হাইকোর্টে হাজিরা দিলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব। আদালতে হাজিরা দিতেই বিচারপতি জয়মাল্য বাগচীর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চের প্রশ্নের মুখে পড়েন স্বরাষ্ট্র সচিব। আগামী চার সপ্তাহের মধ্যে এনিয়ে তাঁকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

এদিন রাজ্যের উদাসীনতা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি বাগচী। রাজ্য কী মাদক মামলার পরীক্ষা না করিয়ে ঝুলিয়ে রাখতে চাইছে? এই পরীক্ষা কী পৃথিবীতে প্রথম হচ্ছে? এমনই প্রশ্নের মুখে পড়তে হয় স্বরাষ্ট্র সচিবকে। বিচারপতি বাগচী পর্যবেক্ষণে বলেন, ‘এ রাজ্যে আন্তর্জাতিক সীমানা রয়েছে। সীমান্ত পেরিয়ে বিভিন্ন ক্ষেত্রে মাদক ঢুকছে। অথচ মাদক সংক্রান্ত রাজ্যের কোনও নির্দেশিকা নেই! এই ধরনের সাধারণ মাদক পরীক্ষারও ব্যবস্থা নেই! পরীক্ষার রিপোর্ট আটকে থাকার ফলে মামলাও আটকে থাকছে। এটা চলতে পারে না।’ দ্রুত মাদক পরীক্ষা করিয়ে রিপোর্ট জমা দিতে হবে বলে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

অন্যদিকে, এদিন রাজ্যের আইনজীবী জানান, মাদক পরীক্ষার জন্য রাজ্যের তরফে দুটি যন্ত্র কেনা হয়েছে। কিন্তু, তার রাসায়নিক পাওয়া যাচ্ছে না। যদিও রাজ্যের এই বক্তব্য গ্রহণযোগ্য হয়নি আদালতের কাছে। তবে শেষমেষ রাজ্যের তরফে জানানো হয় বিকল্প ব্যবস্থা করা হচ্ছে। মামলার বয়ান অনুযায়ী, জাহাঙ্গীর মণ্ডল নামে এক যুবককে বনগাঁ থানার পুলিশ গ্রেফতার করেছিল ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে। তার কাছ থেকে উদ্ধার হয়েছিল মেথামফেটামাইন। এটি এক ধরনের মাদক। তবে তা কী ধরনের তা জানার জন্য গাজিয়াবাদের পরীক্ষাগারে পাঠানো হয়েছে। কারণ এই ধরনের কোনও পরীক্ষাগার পশ্চিমবঙ্গে নেই। কিন্তু, ৬০০ দিন পেরিয়ে যাওয়ার পরেও সেই রিপোর্ট এখনও এসে পৌঁছায়নি পুলিশের কাছে। এরপর এই স্বরাষ্ট্রসচিবকে ডেকে পাঠায় বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌ MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি? গুরু পূর্ণিমায় কোচ দ্রাবিড়ের প্রশংসায় রোহিত শর্মা…মাহি বন্দনায় শিবম-পন্ত! গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.