বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিশুর খাদ্যনালী থেকে বের করে আনা হল ব্লাউজের হুক, নজির SSKM চিকিৎসকদের
এসএসকেএম হাসপাতাল। ফাইল ছবি
এসএসকেএম হাসপাতাল। ফাইল ছবি

শিশুর খাদ্যনালী থেকে বের করে আনা হল ব্লাউজের হুক, নজির SSKM চিকিৎসকদের

আধ ঘণ্টার চেষ্টার বিশেষ পদ্ধতিতে ব্লাউজের হুগটিকে শিশুটির খাদ্যনালী থেকে বের আনা হয়।

আরও একটি বিরল অস্ত্রোপচারের সাক্ষী থাকল এসএসকেএম। শিশুকন্যার খাদ্যনালী থেকে ব্লাউজের হুক বের করে নতুন জীবন দিলেন চিকিৎসকরা। কিছুদিন আগেই এই একই ধরনের ঘটনা ঘটেছিল। তখন শিশুর শ্বাসনালী থেকে পেরেক বের করে তাক লাগিয়ে দিলেন চিকিৎসকরা।|

পরিবার সূত্রে খবর, গত শনিবার নিজের শিশুকন্যাকে বুকের দুধ খাওয়াচ্ছিলেন মা। এমন সময় হঠাৎই ব্লাউজের হুকটি শিশুটির মুখে ঢুকে যায়। কিন্তু এই ঘটনা যে ঘটেছে প্রথমে শিশুটির মা বুঝতে পারেনি। কিছুক্ষণ পর শিশুটির চিৎকার শুনে সন্দেহ হয়। প্রথমে তাঁকে কলকাতা মেডিকেল কলেজ এবং হাসপাতালে নিয়ে আসা হয়। এরপর তাঁকে আনা হয় এসএসকেএমের ইনস্টিটিউট অফ অটো রাইনো ল্যারিঙ্গোলজি অ্যান্ড হেড নেক সার্জারি বিভাগে। সেখানে ডক্টর অরুণাভ সেনগুপ্তের তত্বাবধানে একটি টিম তৈরি করা হয়। আধ ঘণ্টার চেষ্টার বিশেষ পদ্ধতিতে ব্লাউজের হুকটিকে শিশুটির খাদ্যনালী থেকে বের আনা হয়। হাসপাতালের তরফে জানানো হয়েছে, শিশুটি এখন অনেকটা সুস্থই আছেন। তাঁকে একদিন পর্যবেক্ষণে রেখে ছেড়ে দেওয়া হবে।

সুস্থ অবস্থায় নিজের কন্যা সন্তানকে ফিরে পেয়ে রীতিমতো উচ্ছ্বসিত। মাত্র ৩০ দিনের একটি শিশুর খাদ্যনালী থেকে ব্লাউজের হুক বের করে আনা মোটেও সহজ কাজ ছিল না। কিন্তু যেভাবে চিকিৎসকরা এই অসাধ্যসাধন করেছেন, তাতে উচ্ছ্বসিত শিশুটির পরিবারের লোকেরা।

বন্ধ করুন