বাড়ি > বাংলার মুখ > কলকাতা > করোনাজয়ীদের ডিসচার্জ সার্টিফিকেটে লিখতে হবে ‘Covid-19 Negative’, নির্দেশ রাজ্যের
ফাইল ছবি
ফাইল ছবি

করোনাজয়ীদের ডিসচার্জ সার্টিফিকেটে লিখতে হবে ‘Covid-19 Negative’, নির্দেশ রাজ্যের

  • এবার করোনামুক্ত ব্যক্তির ডিসচার্জ সার্টিফিকেটে সরাসরি ‘Covid-19 Negetive’ লিখতে নির্দেশ দিল স্বাস্থ্য দফতর। এতে করোনামুক্ত ব্যক্তি বাড়িতে ঢুকতে বাধা পেলে বা কোনও সামাজিক বয়কটের শিকার হলে অন্তত একটা নথি হাতে থাকবে তাঁর।

করোনা থেকে সেরে ওঠা রোগীর ডিসচার্জ সার্টিফিকেটে স্পষ্ট করে লিখতে হবে ‘Covid-19 Negetive’। এমনই নির্দেশিকা জারি করল স্বাস্থ্য ভবন। সূত্রের খবর, সুস্থ হয়ে বাড়ি ফেরা রোগীদের সামাজিক হয়রানি থেকে বাঁচাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি ও বেসরকারি হাসপাতালকে এই নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। 

স্বাস্থ্য ভবন সূত্রের খবর, করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরলে তাঁদের নানা সামাজিক হয়রানির মুখে পড়তে হচ্ছে। বহু জায়গায় বাড়িতে বা আবাসনের ফ্ল্যাটে ঢুকতে দেওয়া হচ্ছে না করোনামুক্ত ব্যক্তিকে। প্রতিবেশীদের দাবি, ব্যক্তি যে করোনামুক্ত তা হাসপাতাল থেকে লিখিয়ে আনতে হবে। সেজন্য প্রচণ্ড গরম আর্দ্রতার মধ্যে ঘণ্টার পর ঘণ্টা অ্যাম্বুল্যান্সেই বসে থাকতে হচ্ছে করোনামুক্ত ব্যক্তিকে। 

এছাড়া রয়েছে একঘরে করে দেওয়ার প্রবণতা। কোনও পরিবারের কেউ করোনামুক্ত হয়ে বাড়ি ফিরলেও সেই পরিবারের সঙ্গে কথা বলছেন না প্রতিবেশীরা। তাদের বাড়ির বাইরে বেরোতে দেওয়া হচ্ছে না। সামাজিকভাবে সবাই এড়িয়ে চলছেন পরিবারের সদস্যদের। 

এই প্রবণতা বন্ধ করতে এবার করোনামুক্ত ব্যক্তির ডিসচার্জ সার্টিফিকেটে সরাসরি ‘Covid-19 Negetive’ লিখতে নির্দেশ দিল স্বাস্থ্য দফতর। এতে করোনামুক্ত ব্যক্তি বাড়িতে ঢুকতে বাধা পেলে বা কোনও সামাজিক বয়কটের শিকার হলে অন্তত একটা নথি হাতে থাকবে তাঁর। 

করোনা রোগীদের প্রতি মানবিক ব্যবহার করতে রাজ্যবাসীকে একাধিকবার অনুরোধ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কাজের কাজ হয়নি। ফলে ডিসচার্জ সার্টিফিকেটেই ‘করোনা নেগেটিভ’ লেখার নির্দেশ দিল রাজ্য।

 

বন্ধ করুন