বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ঠিক কত বাস কলকাতায়? জানে না দফতর, জানতে চেয়ে চিঠি, এরপরই বড় পরিকল্পনা
কলকাতায় ঠিক কত বাস চলছে জানতে চাইছে পরিবহণ দফতর (ছবি সৌজন্য ফেসবুক)‌
কলকাতায় ঠিক কত বাস চলছে জানতে চাইছে পরিবহণ দফতর (ছবি সৌজন্য ফেসবুক)‌

ঠিক কত বাস কলকাতায়? জানে না দফতর, জানতে চেয়ে চিঠি, এরপরই বড় পরিকল্পনা

  • এব্যাপারে সরকারিভাবে খাতায় কলমে কোনও হিসাব নেই। সেই হিসাবটাই জোগাড় করতে চাইছে পরিবহণ দফতর।

কলকাতায় কোন রুটে বাস্তবে কত বাস চলছে সেব্যাপারে সরকারিভাবে রাজ্য পরিবহণ দফতরের কাছে বিশেষ কোনও তথ্য নেই। এদিকে সূত্রের খবর করোনা অতিমারির আগে বিভিন্ন রুটে যত সংখ্যক বাস চলত তা বর্তমানে অনেকটাই কমে গিয়েছে। এদিকে সেই সংখ্যা কমে কত দাঁড়িয়েছে সেটাই জানতে চাইছে পরিবহণ দফতর। তার উপর ভিত্তি করেই বিভিন্ন রুটে নতুন করে পারমিট দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা চলছে সরকারি তরফে। এদিকে গত ১৮ই অক্টোবর এব্যাপারে বাস মালিক সংগঠনগুলিকে চিঠি দিয়েছিল রাজ্য পরিবহণ দফতর। তবে এব্যাপারে বাস মালিক সংগঠনগুলির তরফে কোনও সাড়া মেলেনি। এরপর ফের ৮ই নভেম্বর সাতটি বাস মালিক সংগঠনের কাছে চিঠি পাঠিয়েছে দফতর।   

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে করোনা পরিস্থিতির আগে কলকাতা মহানগরীতে ৬-৭ হাজার বাস চলত। তবে অতিমারি পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর বহু বাস আর নতুন করে চালু করেনি মালিকপক্ষ। এর জেরে বর্তমানে মাত্র হাজার তিনেক বাস কলকাতায় চলছে বলে জানা গিয়েছে। কিন্তু এব্যাপারে সরকারিভাবে খাতায় কলমে কোনও হিসাব নেই। সেই হিসাবটাই জোগাড় করতে চাইছে পরিবহণ দফতর।

এদিকে বাস মালিকদের একাংশের দাবি, বাস পরিবহণ ব্যবসা এমনিতে নানা সমস্যার মধ্যে চলছে। যাত্রী সংখ্যা আগের তুলনায় কমেছে। এর সঙ্গে জ্বালানির দামও বেড়েছে। এরপর নতুন করে পারমিট দিলে সমস্যা আরও বাড়তে পারে। তবে বাস মালিক সংগঠনগুলির দাবি পুজোর সময় বলে সব হিসাব সংগ্রহ করা যায়নি। তবে বর্তমানে ধাপে ধাপে হিসাব সংগ্রহ করা হচ্ছে।

 

বন্ধ করুন