বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কী করে সংগ্রহ করবেন কলকাতা মেট্রোর ই-পাস, দেখে নিন ধাপে ধাপে
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

কী করে সংগ্রহ করবেন কলকাতা মেট্রোর ই-পাস, দেখে নিন ধাপে ধাপে

  • মেট্রোর ই-পাস আসলে একটি QR কোড। যা এরধরণের বারকোড। সেই বারকোড মেট্রো স্টেশনের দরজায় থাকা নিরাপত্তারক্ষীকে দেখালেই ভিতরে ঢোকার অনুমতি মিলবে।

সোমবার থেকে ফের শুরু হতে চলেছে কলকাতা মেট্রোর পরিষেবা। করোনা পরিস্থিতির মধ্যে যাবতীয় সাবধানতা মেনে ট্রেন চালানোর আয়োজন করেছে মেট্রো কর্তৃপক্ষ। সঙ্গে ভিড় সামলানোর দায়িত্ব নিয়ে রাজ্য সরকার। আর তাই এবার থেকে মেট্রোয় চড়তে গেলে বাধ্যতামূলক হচ্ছে ই-পাস। শুধু মেট্রোয় চড়া নয়, মেট্রো স্টেশনে যে কোনও কারণে ঢুকতে গেলেই লাগবে এই পাস। বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এই পাস তৈরি করেছে রাজ্য সরকার। কিন্তু কী ভাবে পাবেন পাস। 

কলকাতা মেট্রোর ই-পাসের জন্য লাগবে না কোনও পয়সা। সম্পূর্ণ বিনামূল্যে মিলবে এই পাস। কলকাতা মেট্রোর অ্যাপ বা ওয়েবসাইট, রাজ্য সরকারের পথদিশা অ্যাপ বা ওয়েবসাইট থেকে মিলবে এই পাস। কী করে পাস সংগ্রহ করতে হবে তা দেখে নিন এক ঝলকে। 

মেট্রোর ই-পাস আসলে একটি QR কোড। যা এরধরণের বারকোড। সেই বারকোড মেট্রো স্টেশনের দরজায় থাকা নিরাপত্তারক্ষীকে দেখালেই ভিতরে ঢোকার অনুমতি মিলবে। এই QR কোড সংগ্রহ করার সঙ্গে সঙ্গে ফোনে সেভ হয়ে যাবে। কিন্তু এর প্রিন্ট আউট নেওয়ার কোনও দরকার নেই। তবে সঙ্গে একটা সরকারি পরিচয়পত্র অবশ্যই রাখবেন। 

 

ই-পাস সংগ্রহ করার ইন্টারফেসের প্রথম পাতা
ই-পাস সংগ্রহ করার ইন্টারফেসের প্রথম পাতা

মেট্রোর ই পাস সংগ্রহ করতে উপরে উল্লেখ করা যে কোনও ওয়েবসাইট বা অ্যাপে গিয়ে সিলেক্ট করতে হবে ‘বুক ইয়োর জার্নি’। তার পর আপনাকে লিখতে হবে যাত্রীর নাম। 

 

প্রথমে লিখতে হবে যাত্রীর নাম।
প্রথমে লিখতে হবে যাত্রীর নাম।

এর পর নির্বাচন করতে হবে আপনার যাত্রা শুরু হবে কোথা থেকে। 

 

নির্বাচন করতে হবে যাত্রা শুরুর স্টেশন।
নির্বাচন করতে হবে যাত্রা শুরুর স্টেশন।

তার পর নির্বাচন করতে হবে আপনার গন্তব্য। 

গন্তব্য নির্বাচন করুন। 
গন্তব্য নির্বাচন করুন। 

এর পর আপনি কখন মেট্রোয় যাত্রা করতে চান তা নির্বাচন করতে হবে। 

 

যাত্রার সময় নির্বাচন করুন
যাত্রার সময় নির্বাচন করুন

এর পর আপনি পাবেন QR কোডটি। 

 

বুক হয়ে যাবে আপনার স্লট। 
বুক হয়ে যাবে আপনার স্লট। 
মিলবে ই-পাস
মিলবে ই-পাস

 

যাত্রার যে সময় উল্লেখ করে পাস সংগ্রহ করেছেন তার বাইরে অন্য সময় পাস দেখিয়ে মেট্রো স্টেশনে ঢোকার অনুমতি মিলবে না। যাত্রার ১২ ঘণ্টা আগে পাস সংগ্রহ করা যাবে। তবে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংখ্যক পাস দেবে মেট্রো কর্তৃপক্ষ। সেই সংখ্যা অতিক্রান্ত হলে আর পাস মিলবে না। পাসের সংখ্যা অসীম নয়। 

পাস নিয়ে মেট্রো স্টেশনে ঢুকে স্মার্টকার্ড ব্যবহার করে প্ল্যাটফর্মে প্রবেশ করতে হবে। করোনা পরিস্থিতির জন্য আপাতত টোকেন মিলবে না। কাউন্টার থেকে নতুন স্মার্টকার্ড সংগ্রহ করতে গেলেও স্টেশনে প্রবেশ করতে হবে ই-পাসের মাধ্যমে।

বন্ধ করুন