বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Vidyasagar Setu: বিদ্যাসাগর সেতুতে দুর্ঘটনা ও ঝাঁপ রুখতে একাধিক পদক্ষেপ পুলিশ ও HRBC-র

Vidyasagar Setu: বিদ্যাসাগর সেতুতে দুর্ঘটনা ও ঝাঁপ রুখতে একাধিক পদক্ষেপ পুলিশ ও HRBC-র

বিদ্যাসাগর সেতু।

বিদ্যাসাগর সেতুতে ১০টি ক্যামেরা রয়েছে। তার মধ্যে ৬টি ক্যামেরা খারাপ হয়ে রয়েছে। আমফানে এই সমস্ত ক্যামেরা খারাপ হয়ে গিয়েছিল। আরও একটি ক্যামেরা দুর্ঘটনার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে আপাতত তিনটি ক্যামেরা সেখানে কাজ করছে। এসবের কারণে সেখানে নজরদারিতে অসুবিধা হচ্ছে।

প্রতিবছরই বিদ্যাসাগর সেতু থেকে ঝাঁপ দিয়ে ৭-৮ জন আত্মঘাতী হয়ে থাকেন। গত এক মাসে বিদ্যাসাগর সেতু থেকে গঙ্গায় ঝাঁপ দিয়েছেন দু'জন। বিদ্যাসাগর সেতু থেকে ঝাঁপ দেওয়ার প্রবণতা রুখতে তৎপর হয়েছে কলকাতা পুলিশ এবং সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংস্থা হুগলি রিভার ব্রিজ কমিশনার্স (এইচআরবিসি)। পাশাপাশি দুর্ঘটনা রুখতেও ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই এর কাজ শুরু হয়ে গিয়েছে।

বিদ্যাসাগর সেতুতে ১০টি ক্যামেরা রয়েছে। তার মধ্যে ৬টি ক্যামেরা খারাপ হয়ে রয়েছে। আমপানে এই সমস্ত ক্যামেরা খারাপ হয়ে গিয়েছিল। আরও একটি ক্যামেরা দুর্ঘটনার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে আপাতত তিনটি ক্যামেরা সেখানে কাজ করছে। এসবের কারণে সেখানে নজরদারিতে অসুবিধা হচ্ছে। কিছুদিন আগেই এই সমস্ত ক্যামেরাগুলি মেরামত করার জন্য এইচআরবিসিকে চিঠি দিয়েছিল কলকাতা পুলিশ। সেই সমস্ত ক্যামেরাগুলি মেরামত করা হচ্ছে। ক্যামেরাগুলির চুরি বন্ধ করার জন্য প্রধান তারের সংযোগগুলিতে প্রতিরক্ষা প্লেট ছিল। সেগুলি মেরামত করা হচ্ছে বলে কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে।

হেস্টিংস থানার পুলিশ এবং বিদ্যাসাগর ট্র্যাফিক গার্ডের পুলিশের দাবি, সিসিটিভিগুলি তাদের সেতুতে পথচারীদের কোনও সন্দেহজনক চলাচল এবং দুর্ঘটনা বা ঝাঁপ দেওয়ার ক্ষেত্রে নজরদারিতে সাহায্য করবে। এইচআরবিসি ইতিমধ্যেই কলকাতার দিক থেকে হাওড়ার দিকের রাস্তার স্তরটি মেরামত করার কাজ সম্পন্ন করেছে।

এছাড়াও সেতুর মাঝখানে একটি বৈদ্যুতিন ডিভাইডার রয়েছে। এই ডিভাইডারের সাহায্যে যান চলাচল নিয়ন্ত্রণ করা যায়। একটি সুইচে ক্লিক করেই প্রয়োজনে যানবাহনগুলিকে সেতুর অন্য প্রান্তে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য ডিভাইডারটি ব্যবহার করা হয়ে থাকে। ডিভাইডারটি মেরামত করা হতে পারে বলে জানা গিয়েছে। বিদ্যাসাগর সেতুতে প্রায়ই পথ দুর্ঘটনা ঘটে থাকে। যার ফলে যানজট দেখা দেয়। এই ডিভাইডারের সাহায্যে বিদ্যাসাগর সেতুতে কোনও দুর্ঘটনা হলে যানজট নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রসঙ্গত, এর আগে সেতুর দুদিকে জাল লাগানোর জন্য এইচআরবিসিকে পরামর্শ দিয়েছিল কলকাতা পুলিশ। পাশাপাশি, নির্দিষ্ট জায়গায় আলো লাগানোরও পরামর্শ দিয়েছিল। পাশাপাশি দুর্ঘটনা এবং আত্মহত্যার ঝুঁকি রুখতে সেতুতে পুলিশি টহলদারি বাড়াতে ইতিমধ্যেই কিছু পদক্ষেপ করেছে লালবাজার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বিয়েবাড়িতে চলল গুলি, উত্তরপ্রদেশে খুন দাউদ ইব্রাহিমের 'মেয়ে ভাগানো' আত্মীয় ধর্ষণের দায়ে ৪.৫ বছরের জেল বার্সার প্রাক্তন তারকার, জরিমানা দিতে ১৫০,০০০ ইউরো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ডান্স দিওয়ানের মঞ্চে ‘মৃত্যু’! মনে আঘাত পেয়ে কেঁদে ভাসালেন মাধুরী মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.