বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাতদিনেই উচ্চ মাধ্যমিকে 'ফেল' থেকে পাশ, নয়া মার্কশিট পেল কয়েকটি স্কুল

সাতদিনেই উচ্চ মাধ্যমিকে 'ফেল' থেকে পাশ, নয়া মার্কশিট পেল কয়েকটি স্কুল

দিনকয়েক আগেই 'অনুত্তীর্ণ' হয়েছিলেন। সাতদিনের কাটতে না কাটতেই তাঁরা পাস করে গেলেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সংসদের মূল্যায়নে গলদ নাকি বিক্ষোভের কাছে নতিস্বীকার?

দিনকয়েক আগেই 'অনুত্তীর্ণ' হয়েছিলেন। সাতদিনের কাটতে না কাটতেই তাঁরা পাস করে গেলেন। বুধবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে যে স্কুলগুলিকে সংশোধিত মার্কশিট দেওয়া হয়েছে, তাদের সব ‘অনুত্তীর্ণ’ পড়ুয়ারাই পাশ করে গিয়েছেন। তার জেরে স্বভাবতই সংসদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে।

পরিসংখ্যান অনুযায়ী, এবার রাজ্যের ৩,৬২০ টি স্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছিলেন। তা নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষোভও হয়েছে। সূত্রের খবর, তারইমধ্যে কয়েকটি স্কুল প্রধান শিক্ষক-শিক্ষিকাদের সংসদে ডাকা হয়। তাঁদের হাতে ‘অনুত্তীর্ণ’ পড়ুয়াদের মার্কশিট তুলে দেওয়া হয়েছে। ওই স্কুলগুলির দাবি, সংশোধিত রেজাল্টে সকলেই পাশ করে গিয়েছেন। কেউ ‘ফেল’ নেই আর।

সেই পরিস্থিতিতে স্বভাবতই সংসদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। একাংশের প্রশ্ন, কীভাবে তাহলে সংসদ উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করেছিল, যেখানে এক সপ্তাহ কাটতে না কাটতেই মার্কশিট পালটে ফেলতে হল? অপর অংশের প্রশ্ন, রাজ্যের বিভিন্ন প্রান্তে অনুত্তীর্ণ পড়ুয়াদের যে বিক্ষোভ চলছে, তাহলে তার চাপেই কি পিছু হটেছে সংসদ? যদিও বিষয়টি নিয়ে সংসদের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

গত বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে। তারপর থেকে অনুত্তীর্ণ পড়ুয়ারা কোথাও ভাঙুচর চালিয়েছেন, কোথাও বিক্ষোভ দেখিয়েছেন, কোথাও ঘেরাও করেছেন। রাজ্যের বিভিন্ন প্রান্তে পরীক্ষার ফল নিয়ে এত বিক্ষোভ হচ্ছে কেন, তা নিয়ে সংসদের সভাপতি মহুয়া দাসকে নবান্নে তলব করা হয়েছিল। গত শনিবারের সেই বৈঠকে ছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং শিক্ষাসচিব মণীশ জৈন। যে পড়ুয়ারা পাশ করতে পারেননি, তাঁদের বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনা করার জন্য সংসদ সভাপতিকে আর্জি জানান তাঁরা। নবান্ন সূত্রে খবর, যেভাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে ক্ষোভ তৈরি হয়েছে, তা প্রশমনের জন্য সংসদকেই ব্যবস্থা নিতে বলা হয়েছে। তারপর ভুলভ্রান্তি শুধরে নেওয়ার কথাও বলেছে সংসদ।

বাংলার মুখ খবর

Latest News

ফের মা হল শীলা, শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে কতটা বাড়ল বাঘেদের সংসার? আজ শনিবার, সারা দিন ধরে করুন এই কাজগুলি, শনিদেবের আশীর্বাদ থেকে বঞ্চিত হবেন না ১০০০০ ফ্রেশারকে চাকরি ভারতের এই IT সংস্থার,নিয়োগ আরও ৩০০০০! প্যাকেজে মুখ হবে হাঁ রাজ্য নয়, দুর্নীতির জন্য বেশি দায়ি কেন্দ্র, মত মানুষের, চমকে দেওয়া তথ্য সমীক্ষায় অরেঞ্জ ক্যাপের রেসে পন্ত ও রাহুল বড় জাম্প, বেগুনি টুপির দৌড়ে সেরা পাঁচে খলিল রসগোল্লার মতো মোলায়েম হোক জীবন! প্রিয়জনদের আজই নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে মোবাইল ব্যবহারকারীদের মাথায় পড়বে হাত, এক লাফে ১৫-১৭% বাড়বে ট্যারিফ ‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.