বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Metro: সাত লাখ ছাড়াল মেট্রোর যাত্রী সংখ্যা, একদিনে আয় ১ কোটির বেশি

Kolkata Metro: সাত লাখ ছাড়াল মেট্রোর যাত্রী সংখ্যা, একদিনে আয় ১ কোটির বেশি

সাত লক্ষ পেরিয়ে গেল দক্ষিণেশ্বর–নিউ গড়িয়া মেট্রোর যাত্রী সংখ্যা। (ছবি, সৌজন্য পিটিআই)

মেট্রো সূত্রে খবর, সপ্তমী থেকে নবমী পর্যন্ত সারারাত নর্থ–সাউথ মেট্রো পরিষেবা মিলবে। সপ্তমী থেকে দশমী কবি সুভাষ, দমদম এবং দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১টায়। কবি সুভাষ এবং দমদম থেকে শেষ মেট্রো ছাড়বে ভোর ৪টে। কিন্তু দশমীতে দমদম এবং কবি সুভাষ থেকে শেষ মেট্রো রাত ১০টায়।

আজ মহাসপ্তমী। ভিড়ের ঢল নেমেছে শহরে। জেলা থেকে কলকাতায় দুর্গাপুজো দেখতে কাতারে কাতারে লোকজন ভিড় করছে। এখন সারারাত বাস, মেট্রো এবং লোকাল ট্রেন চলছে। তাই দুর্গাপুজোর আগেই লক্ষ ছাড়িয়েছে মেট্রো যাত্রীর সংখ্যা। ইতিমধ্যেই ৬ লাখ যাত্রী সংখ্যা ছাড়িয়েছিল মেট্রো। এবার নিজের রেকর্ড নিজেই ভেঙে ফেলল মেট্রো রেল।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ যাত্রী সংখ্যা সাড়ে সাত লক্ষ পেরিয়ে গেল দক্ষিণেশ্বর–নিউ গড়িয়া মেট্রোর যাত্রী সংখ্যা। মেট্রো রেল সূত্রে খবর, মহাষষ্ঠীতে মেট্রোর মোট যাত্রী সংখ্যা ছিল ৭ লক্ষ ৫৩ হাজার ৩৯০। মোট ২৮৮টি মেট্রো চলেছে সারাদিন। মেট্রো আয় পেরিয়েছে ১ কোটি টাকা। মোট আয় হয়েছে ১ কোটি ২৮ লক্ষ ৯৭ হাজার ৩৩০ টাকা। তিন বছরের মধ্যে সর্বোচ্চ যাত্রীর রেকর্ড গড়ে ফেলেছে কলকাতা মেট্রোর নর্থ–সাউথ লাইন। শেষবার একদিনে এত সংখ্যক যাত্রী কলকাতায় মেট্রোতে চেপেছিলেন ২০১৯ সালের ২৭ নভেম্বর।

কী জানা যাচ্ছে মেট্রো রেলের পক্ষ থেকে?‌ পুজোয় এবার রাতভর ঠাকুর দেখার পর ফেরা এবং অন্য কোনও জায়গায় যাওয়ার জন্যও বিশেষ ব্যবস্থা রাখছে কলকাতা মেট্রো। দুর্গাপুজোর ৩টি দিন সারারাত চলবে মেট্রো। তবে এই সুবিধা পাওয়া যাবে দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া মেট্রোর লাইনে। এদিন সবচেয়ে বেশি যাত্রী চলাচল করেছেন দমদম স্টেশন। এখানে যাত্রীর সংখ্যা ৮৮ হাজার ৬৮৭। তারপরের স্টেশনেই রয়েছে এসপ্ল্যানেড। এসপ্ল্যানেডে চতুর্থীতে ৫২ হাজার ১২৭ জন যাত্রী মেট্রোয় যাতায়াত করেছেন। ৪৪ হাজার ৯৯৭ জন নিয়ে তৃতীয় স্থানে রয়েছে কালীঘাট। ইস্ট ওয়েস্ট মেট্রোয় বৃহস্পতিবার যাত্রীর সংখ্যা ৪২ হাজার ৮৬৬।

আর আজ কী হবে?‌ মেট্রো সূত্রে খবর, সপ্তমী থেকে নবমী পর্যন্ত সারারাত নর্থ–সাউথ মেট্রো পরিষেবা মিলবে। সপ্তমী থেকে দশমী কবি সুভাষ, দমদম এবং দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১টায়। কবি সুভাষ এবং দমদম থেকে শেষ মেট্রো ছাড়বে ভোর ৪টে। কিন্তু দশমীতে দমদম এবং কবি সুভাষ থেকে শেষ মেট্রো রাত ১০টায়। সপ্তমী থেকে নবমী পর্যন্ত দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো ভোর ৩টে ৪৮ মিনিটে। দশমীতে দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো রাত ৯টা ৪৮ মিনিটে।

বন্ধ করুন