বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পদ ছাড়লেও চেয়ার ছাড়লেন না রাজীব সিনহা, কাল থেকে মুখ্যসচিবের দায়িত্বে আলাপন
বুধবার অগামী মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দায়িত্ব হস্তান্তর করছেন বিদায়ী রাজীব সিনহা।
বুধবার অগামী মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দায়িত্ব হস্তান্তর করছেন বিদায়ী রাজীব সিনহা।

পদ ছাড়লেও চেয়ার ছাড়লেন না রাজীব সিনহা, কাল থেকে মুখ্যসচিবের দায়িত্বে আলাপন

  • আসলে বেশ কয়েকবছর আগে অফিসে নিজের জন্য একটি চেয়ার কিনেছিলেন প্রাক্তন মুখ্যসচিব। তার পর যখন যে দফতরে কর্মরত ছিলেন সেখানে নিয়ে গিয়েছেন সেই চেয়ার।

অবসর নিলেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিনহা। তাঁর দীর্ঘ কর্মজীবনের শেষ দিনটিও ছিল কর্মব্যস্ত। উত্তরবঙ্গে প্রশাসনিক বৈঠক পরিচালনার ভার ছিল তাঁর ওপরে। বিকেলে নবান্নে ফিরে নতুন মুখ্যসচিব আলাপ বন্দ্যোপাধ্যায়ের হাতে দায়িত্ব তুলে দিলেন। দায়িত্ববদলের এই ক্ষণও হালকা রসিকতায় মাতিয়ে তুললেন দুঁদে আইএএস। বললেন, পদ ছাড়লেও চেয়ার ছাড়ছি না আমি। 

বুধবার ছিল রাজীব সিনহার কর্মজীবনের শেষ দিন। সেদিনও গোটা দিনটা উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠক পরিচালনা করেন তিনি। বিকেলে ফিরে আসেন নবান্নে। সেখানে মুখ্যসচিবের দায়িত্ব হাতবদল করার আনুষ্ঠানিকতা পালন করেন তিনি। দায়িত্বভার তুলে দেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের হাতে। 

মুখ্যসচিবের বিদায়ের গুরুগম্ভীর পরিবেশও রসবোধে হালকা করে তোলেন রাজীব কুমার। বলেন, পদ ছাড়লেও চেয়ার ছাড়ছি না। চেয়ার আমি নিয়ে গিয়েছি। একথা শুনেই হাসির রোল ওঠে মুখ্যসচিবের দফতরে। 

আসলে বেশ কয়েকবছর আগে অফিসে নিজের জন্য একটি চেয়ার কিনেছিলেন প্রাক্তন মুখ্যসচিব। তার পর যখন যে দফতরে কর্মরত ছিলেন সেখানে নিয়ে গিয়েছেন সেই চেয়ার। সেই চেয়ারে বসেই দিনের পর দিন দায়িত্ব পালন করেছেন তিনি। তাঁকে শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যানের দায়িত্ব বর্তেছে তাঁর ঘাড়ে। তাই অবসরের আগের দিনই সেখানে চালান করে দিয়েছেন চেয়ারটি। 

এদিন রাজীব সিনহা বলেন, আমি কারও জন্য কাজ করিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্যও নয়। আমি কাজ করেছি নিজের আনন্দে। 

আগামিকাল থেকে পশ্চিমবঙ্গের মুখ্যসচিবের নাম আলাপন বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

 

বন্ধ করুন