বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পশ্চিমবঙ্গে কৃষক সম্মান নিধি বন্ধ করতে বলেছি, একথা ভুল: দিলীপ ঘোষ
দিলীপ ঘোষ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
দিলীপ ঘোষ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

পশ্চিমবঙ্গে কৃষক সম্মান নিধি বন্ধ করতে বলেছি, একথা ভুল: দিলীপ ঘোষ

  • রাজ্য সরকার যে ৭ লক্ষ কৃষকের নাম পাঠিয়েছে সেগুলি খতিয়ে দেখা উচিত। তারা কৃষক কি না, প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য কি না তা খতিয়ে দেখে টাকা দেওয়া উচিত।

আমি প্রধানমন্ত্রীকে চিঠি লিখে পশ্চিমবঙ্গের কৃষকদের কৃষক সম্মান নিধি না দিতে অনুরোধ করেছি বলে যে খবর প্রকাশিত হয়েছে তা অসত্য। এমনই দাবি করলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে একথা দাবি করেন তিনি। দিলীপবাবুর দাবি, প্রকল্পের টাকা যেন ভুল লোকের কাছে না চলে যায় তা নিশ্চিত করতে আমি চিঠি দিয়েছি প্রধানমন্ত্রীকে। 

এদিন দিলীপবাবু বলেন, ‘আমি প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি একথা সত্য। তাতে আমি লিখেছি পশ্চিমবঙ্গে যে ৭০ লক্ষ কৃষক কৃষক সম্মান নিধি পাওয়ার যোগ্য তাদের প্রত্যেককে এই প্রকল্পের সুবিধা দিতে হবে। কিন্তু রাজ্য সরকার যে ৭ লক্ষ কৃষকের নাম পাঠিয়েছে সেগুলি খতিয়ে দেখা উচিত। তারা কৃষক কি না, প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য কি না তা খতিয়ে দেখে টাকা দেওয়া উচিত। আমি এখনো সেই দাবিতে অনড় আছি’।

বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর কৃষক সম্মান নিধির প্রথম কিস্তি পেয়েছেন রাজ্যের কৃষকরা। বিজেপির দাবি, রাজ্য সরকার যে তালিকা পাঠিয়েছে তাতে অনেক গরমিল রয়েছে। বহু ক্ষেত্রে কৃষক না হলেও তৃণমূল কর্মী-সমর্থকদের কৃষক বলে স্বীকৃতি দিয়েছে রাজ্য সরকার। যার ফলে আসল কৃষকরা বঞ্চিত হচ্ছে। 

 

বন্ধ করুন