বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কেন টাকা জমাবেন, কোথায় জমাবেন, কন্যাশ্রীদের শেখাবে সরকার

কেন টাকা জমাবেন, কোথায় জমাবেন, কন্যাশ্রীদের শেখাবে সরকার

কন্যাশ্রীদের সঞ্চয়ের উপযোগিতা সম্পর্কে শেখাবে সরকার। প্রতীকী ছবি 

জীবনে চলার পথে সঞ্চয়ের উপযোগিতা অপরিসীম। সেই সঞ্চয়ের নানা দিক সম্পর্কে কন্য়াশ্রীদের শেখাবে সরকার। 

আন্তর্জাতিক আঙিনায় বাংলার কন্যাশ্রী প্রকল্প কদর পেয়েছে যথেষ্ট। গোটা বাংলা জুড়ে কন্যাশ্রীর আওতায় থাকা ছাত্রীরা নানা সুবিধা পান। এবার সেই কন্যাশ্রীদের নিয়ে তৈরি কন্যাশ্রী ক্লাবের মাধ্যমে ছাত্রীদের বাস্তব অর্থনীতির পাঠ দেওয়া হবে। সূত্রের খবর, আগামী ১৪ অগস্ট কন্য়াশ্রী দিবস পালিত হবে। সেই অনুষ্ঠানে কন্যাশ্রী ক্লাবকে অন্যতম থিম হিসাবে হাজির করা হচ্ছে। সেই কন্য়াশ্রী ক্লাবের মাধ্যমে ছাত্রীদের আয় সম্পর্কিত নানা বিষয় সম্পর্ক অবহিত করা হবে। ঠিক কী হবে এই উদ্যোগের মাধ্যমে?

মূলত বাস্তবে রোজকার জীবনে কীভাবে অর্থনৈতিক নানা সিদ্ধান্ত নিতে হয় সেসবই শেখানো হবে ছাত্রীদের। এই পাঠ আগামী দিনে তাদের জীবন চালাতে কাজে লাগতে পারে। জীবন বিমার প্রয়োজনীয়তার কথা জানানো হবে ছাত্রীদের। কীভাবে ব্যাঙ্কে রাখা টাকার সুদের হিসাব করতে হয়, কোথায় টাকা জমা রাখা উচিত, ভুয়ো সংস্থায় টাকা রাখলে টাকা খোয়া যেতে পারে এসব নিয়ে পাঠ দেওয়া হবে । পাশাপাশি সতর্কও করা হবে ছাত্রীদের।

অন্যদিকে জীবনের চলার পথে সঞ্চয় করা কতটা যুক্তিযুক্ত সেকথাও জানানো হবে ছাত্রীদের। মূলত সঞ্চয়ের উপযোগিতা নিয়ে পাঠ দেওয়া হবে ছাত্রীদের। এনিয়ে ভিডিয়ো ক্লিপিংও তৈরি করা হয়েছে। যেখানে দৃশ্য শ্রাব্য মাধ্যমে ছাত্রীদের পাঠ দেওয়া হবে। সেই ভিডিয়ো কন্যাশ্রীর পোর্টালে আপলোডও করা হবে।

বন্ধ করুন