বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Home Stay: বেড়াতে গিয়ে কোথায় থাকবেন? আসছে সরকারি Tour পোর্টাল,এক ক্লিকে হোমস্টে
সম্প্রতি দার্জিলিংয়ে পাহাড়ের ছবি তুলছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। (ANI Photo) (Utpal Sarkar)

Home Stay: বেড়াতে গিয়ে কোথায় থাকবেন? আসছে সরকারি Tour পোর্টাল,এক ক্লিকে হোমস্টে

  • খোদ মুখ্যমন্ত্রী বার বার নির্দেশ দিয়েছেন হোম স্টের সংখ্যা যাতে বৃদ্ধি করা যায়। সেই নিরিখে অত্যন্ত পরিকল্পিতভাবে এগোতে চাইছে সরকার। এর মাধ্যমে একদিকে যেমন হোমস্টে গুলি সহজেই পর্যটকদের পাবেন। অন্য়দিকে পর্যটকরা নিজেরাই এই হোমস্টেগুলি সম্পর্কে আগাম জেনে নিতে পারবেন।

সামনেই পুজোর ছুটি। একদিকে অ্যাডভেঞ্চার ট্যুরিজম অন্যদিকে হোম স্টের প্রসার নিয়ে বড় উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার।  মূলত এক ক্লিকেই মিলবে হোম স্টে সংক্রান্ত যাবতীয় তথ্য। আর সেখান থেকে বেছে নিয়েই এবার বেরিয়ে পড়া।

গত কয়েক বছর ধরেই বিভিন্ন পর্যটনস্থলে হোম স্টে চালু হয়েছে। সেই পাঁচতারা হোটেল কিংবা রিসর্ট নয়। পাহাড়ে বেড়াতে গেলে একেবারে পাহাড়ি গ্রামেই থাকার ব্যবস্থা। এই হোমস্টের মাধ্যমে স্থানীয় বাসিন্দারাও পর্যটনকে সঙ্গী করে আর্থ সামাজিক পরিস্থিতির উন্নতি করতে পারছেন। কিন্তু মূল সমস্যাটা হল পর্যটকদের অনেকেই বুঝতে পারেন না কোন হোম স্টেতে গিয়ে তাঁরা থাকবেন। হোম স্টেতে থাকতে গেলে ঠিক কোথায় যোগাযোগ করতে হবে তা নিয়েও হাতড়ে বেড়ান অনেকেই। এবার সেই নিরিখে আশার কথা শোনাচ্ছে রাজ্য় সরকার। প্রসঙ্গত অনুদান পেয়েছে এমন হোম স্টের সংখ্যা বর্তমানে ১৩৫০টি।

পর্যটন দফতর সূত্রে খবর, রাজ্য সরকার এবার হোম স্টের জন্য় আলাদা একটি পোর্টাল নিয়ে আসছে। সেই পোর্টাল খুললেই আপনি জেনে যাবেন কোথায় কোন হোম স্টে রয়েছে? সেখানকার যোগাযোগের নম্বর কত? কী কী পরিষেবা পাওয়া যাবে তাতে? কীভাবে সেগুলি বুকিং করবেন সব জানতে পারবেন এক ক্লিকেই।

এদিকে খোদ মুখ্যমন্ত্রী বার বার নির্দেশ দিয়েছেন হোম স্টের সংখ্যা যাতে বৃদ্ধি করা যায়। সেই নিরিখে অত্যন্ত পরিকল্পিতভাবে এগোতে চাইছে সরকার। এর মাধ্যমে একদিকে যেমন হোমস্টে গুলি সহজেই পর্যটকদের পাবেন। অন্য়দিকে পর্যটকরা নিজেরাই এই হোমস্টেগুলি সম্পর্কে আগাম জেনে নিতে পারবেন। 

বন্ধ করুন