বাড়ি > বাংলার মুখ > কলকাতা > মাধ্যমিক পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে ইন্টারনেট
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে ইন্টারনেট

  • অনেক চেষ্টা করেও রোখা যায়নি প্রশ্নপত্র ফাঁস। যার ফলে মুখ পুড়েছে মধ্যশিক্ষা পর্ষদের। যদিও নিজে মুখে প্রশ্নফাসের কথা কখনও স্বীকার করেনি তারা।

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বন্ধ থাকবে মোবাইল ইন্টারনেট পরিষেবা। সোমবার এমনটাই জানাল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। জানানো হয়েছে, ‘যে ৪২টি ব্লকে গত বার প্রশ্নফাঁস হয়েছে বলে উঠে এসেছিল, সেখানে বন্ধ রাখা হবে ইন্টারনেট।’

গত বছর মাধ্যমিক পরীক্ষায় ৭টি বিষয়েরই প্রশ্ন ফাঁস হয়ে গিয়েছিল। পরীক্ষা শুরুর ১৫ মিনিটের মধ্যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফোনে ফোনে ঘুরেছে প্রশ্নপত্র। সেই মতো পৌঁছে গিয়েছে ‘সাপ্লাই’। অনেক চেষ্টা করেও রোখা যায়নি প্রশ্নপত্র ফাঁস। যার ফলে মুখ পুড়েছে মধ্যশিক্ষা পর্ষদের। যদিও নিজে মুখে প্রশ্নফাসের কথা কখনও স্বীকার করেনি তারা।

মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে এবারও জারি হয়েছে কড়া নির্দেশিকা। জানানো হয়েছে, সকাল ১০.৩০ মিনিটে সেন্টারে পৌঁছবে প্রশ্নপত্র। বেলা ১১.৪০-এর আগে খোলা যাবে না প্যাকেট। বেলা ১১.৫০ মিনিটে বিলি করতে হবে উত্তরপত্র। এবার মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে স্মার্টফোন ছাড়াও স্মার্ট ওয়াচ পরে ঢুকতে পারবেন না কেউ।

পর্ষদের তরফে বাড়তি সতর্কতা হিসাবে এবার পশ্চিমবঙ্গের ৪২টি ব্লকে মোবাইল ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। গত বছর যে ব্লকগুলি থেকে প্রশ্ন ফাঁস হয়েছে বলে চিহ্নিত হয়েছিল এবার সেখানেই পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে ইন্টারনেট। ইন্টারনেট বন্ধ থাকবে বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত। এই মর্মে ইতিমধ্যে সমস্ত মোবাইল ফোন অপারেটরকে নির্দেশ দিয়েছে প্রশাসন।

আগামিকাল বেলা ১২টায় শুরু হচ্ছে মাধ্যমিক ২০২০ পরীক্ষা। এবার পরীক্ষার্থী ১০.৫৫ লক্ষের কিছু বেশি।



বন্ধ করুন